Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape-Murder

আরজি কর: ঘিরে রাখা সেমিনার হলে কারা? ছবি ধরে ধরে পরিচয় দিলেন কলকাতা পুলিশের ইন্দিরা

আরজি কর মেডিক্যাল কলেজের সেমিনার হলের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছিল দিন কয়েক আগে। সেই ভিডিয়ো ঘিরে অনেক প্রশ্ন উঠেছিল। ওই ভিডিয়োগুলির সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি।

Kolkata Police explained of R G Kar semenar halls footage

সেমিনার হলের ঘিরে রাখা অংশের ছবি দেখালেন কলকাতা পুলিশের ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৯:০৬
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজের সেমিনার হলে যে জায়গায় মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছিল, নিয়ম মেনে সেই জায়গা পুলিশ ঘিরে ফেলেছিল। সেই ঘিরে ফেলা অংশের কয়েকটি ছবি সম্প্রতি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। যা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়। শুক্রবার সাংবাদিক বৈঠক করে কলকাতা পুলিশ জানায়, ঘিরে ফেলা ওই জায়গায় কোনও ‘বহিরাগত’ ছিলেন না। তদন্তের সঙ্গে যুক্ত ব্যক্তিরাই ওই জায়গায় ছিলেন বলে দাবি করা হয়। শুধু তা-ই নয়, শুক্রবারের সাংবাদিক বৈঠকে কলকাতা পুলিশের ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায় দু’টি ছবিও দেখান। সেই ছবিতে যাঁদের দেখা গিয়েছে, তাঁদের পরিচয়ও স্পষ্ট করেন তিনি।

আরজি কর মেডিক্যাল কলেজের সেমিনার হলের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছিল দিন কয়েক আগে। সেই ভিডিয়ো ঘিরে অনেক প্রশ্ন উঠেছিল (যদিও ওই ভিডিয়োর সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি)। সেই ভিডিয়োয় সেমিনার হলের ভিতরকার দৃশ্য বন্দি হয়েছিল। দেহ উদ্ধারের পর কী ভাবে এত লোক ঘটনাস্থলে ছিলেন, তা নিয়ে বিতর্ক শুরু হয়। পরে পুলিশ ওই ভিডিয়ো নিয়ে ব্যাখ্যা দিয়ে জানায়, ঠিক যেখান থেকে দেহটি উদ্ধার হয়েছিল, সেই জায়গা ‘সুরক্ষিত’ই ছিল। পুলিশ ঘিরে রেখেছিল জায়গাটি। তার বাইরে ঘরের অন্য একটি অংশের ভিডিয়ো করা হয়েছে। তবে পরে ওই ঘিরে ফেলা অংশের কিছু ফুটেজ প্রকাশ্যে আসে। তা নিয়ে নতুন করে বিতর্ক দানা বাঁধে।

সেমিনার হলের ঘিরে রাখা অংশের ছবি।

সেমিনার হলের ঘিরে রাখা অংশের ছবি। — পুলিশের সূত্রে প্রাপ্ত ছবি।

শুক্রবার সাংবাদিক বৈঠক করে ইন্দিরা দু’টি ছবিও দেখান। সেই ছবি দেখিয়ে তিনি জানান, ওই এলাকায় যাঁরা ছিলেন, তাঁদের বেশির ভাগই কলকাতা পুলিশের কর্মী। ওই ছবিতে কাদের দেখা যাচ্ছে, ধরে ধরে তাঁদের পরিচয় দেন ইন্দিরা। তাঁর কথায়, ‘‘ওই অংশে পুলিশ কমিশনার, গোয়েন্দা বিভাগের ভিডিয়োগ্রাফার, অ্যাডিশনাল পুলিশ কমিশনার, ফরেন্সিক বিভাগের সদস্য, টালা থানার পুলিশকর্মী, ফিঙ্গারপ্রিন্ট বিশেষজ্ঞেরা ছিলেন।’’ ছবিতে উপস্থিত ব্যক্তিদের চিহ্নিত করে পরিচয় দেওয়া হয়েছে। ইন্দিরা আরও জানান, ৯ অগস্ট সকাল সাড়ে ১০টার মধ্যেই পুলিশ ঘিরে ফেলেছিল ঘটনাস্থল। কোনও ভাবেই সেই অংশে বাইরের লোক ঢুকতে পারেননি। প্রমাণ নষ্টের যে তত্ত্ব প্রকাশ্যে আসছে, তা সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করেন ইন্দিরা।

ইন্দিরা আগেই জানিয়েছিলেন, সেমিনার হলের দৈর্ঘ্য ৫১ ফুট, প্রস্থ ৩২ ফুট। দেহ উদ্ধারের পর ওই ঘরের ৪০ ফুট অংশ পুলিশ ঘিরে ফেলেছিল। হাসপাতাল থেকে নেওয়া সাদা কাপড় দিয়ে ঘেরা হয়েছিল জায়গাটা। ঘরের বাকি অংশ, অর্থাৎ ১১ ফুট জায়গায় কয়েক জন দাঁড়িয়ে ছিলেন। ভিডিয়োটা সেই জায়গারই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R G kar Incident Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE