Advertisement
১২ অক্টোবর ২০২৪
G20 summit

জি-২০ সম্মেলনে শহরের সবুজ রূপ দেখাতে উদ্যোগ

জি-২০ সম্মেলনে যোগ দিতে দেশ-বিদেশের অতিথিরা শহরে পা রাখবেন। তাঁদের কাছে শহরকে দৃষ্টিনন্দন করে তুলে ধরতে কোনও রকম কার্পণ্য করতে চায় না পুরসভা।

ভারতে জি-২০ সম্মেলনের আসর বসতে চলেছে আগামী বছর। নতুন বছরের শুরুতে কলকাতাতেও হবে সেই বৈঠক।

ভারতে জি-২০ সম্মেলনের আসর বসতে চলেছে আগামী বছর। নতুন বছরের শুরুতে কলকাতাতেও হবে সেই বৈঠক। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ০৫:০৮
Share: Save:

ভারতে জি-২০ সম্মেলনের আসর বসতে চলেছে আগামী বছর। নতুন বছরের শুরুতে কলকাতাতেও হবে সেই বৈঠক। এই উপলক্ষে নতুন ভাবে সেজে উঠছে শহর। পুরসভা সূত্রের খবর, শহরের বিভিন্ন এলাকায় রাস্তা ও ফুটপাতের সংস্কার এবং আলো ও সবুজায়নের উপরে বিশেষ জোর দেওয়া হয়েছে। শহরের সৌন্দর্যায়নে নবান্নের তরফে কলকাতা পুরসভাকে নির্দেশ দেওয়া হয়েছে। পুরসভার তরফে ইতিমধ্যেই একাধিক কাজ শুরু হয়েছে বলে সূত্রের খবর।

জি-২০ সম্মেলনে যোগ দিতে দেশ-বিদেশের অতিথিরা শহরে পা রাখবেন। তাঁদের কাছে শহরকে দৃষ্টিনন্দন করে তুলে ধরতে কোনও রকম কার্পণ্য করতে চায় না পুরসভা। পুরসভার উদ্যান বিভাগ ই এম বাইপাসের দু’ধারে বিভিন্ন রকম সুন্দর গাছ (অর্নামেন্টাল ট্রি) রোপণের সিদ্ধান্ত নিয়েছে। চার ফুট উচ্চতার বড় গাছও লাগানো হচ্ছে সেখানে। এর জন্য বেছে নেওয়া হয়েছে বকুল, জারুল, দেবদারু-সহ বিভিন্ন ফলের গাছ। ই এম বাইপাস রক্ষণাবেক্ষণের দায়িত্ব সম্প্রতি কেএমডিএ-র থেকে কলকাতা পুরসভার হাতে এসেছে। তাই সেখানে বিভিন্ন পরিষেবামূলক কাজ হাতে নেওয়া হয়েছে। পুরসভার সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের এক শীর্ষ আধিকারিকের কথায়, ‘‘জি-২০ সম্মেলনে বিমানবন্দর থেকে ই এম বাইপাস ধরে অতিথিরা শহরে আসবেন। সেই জন্য বাইপাস এলাকার সবুজায়ন ছাড়াও আলো, রাস্তা, ফুটপাতের সৌন্দর্যায়নে জোর দেওয়া হচ্ছে।’’

পুরসভা সূত্রের খবর, বাইপাসের পাশাপাশি শহরের অন্যান্য এলাকার সৌন্দর্যায়নেও জোর দেওয়া হচ্ছে। যে সব রাস্তা দিয়ে অতিথিরা যাবেন, সেই সমস্ত রাস্তাকে চিহ্নিত করে কাজ করা হবে বলে পুরসভা সূত্রের খবর। বাইপাস-সহ অন্যান্য রাস্তায় আধুনিক এলইডি আলোর ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়াও, নির্মীয়মাণ মেট্রো এলাকায় গার্ডওয়াল দিয়ে প্রচারমূলক ব্যানার লাগানো হবে। মেয়র পারিষদ (উদ্যান ও বিজ্ঞাপন) দেবাশিস কুমার জানিয়েছেন, জি-২০ সম্মেলন উপলক্ষে শহরে সবুজায়নের উপরে বেশি জোর দেওয়া হচ্ছে।

অন্য বিষয়গুলি:

G20 summit Mamata Banerjee Narendra Modi Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE