Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Dengue & Malaria

ডেঙ্গি-ম্যালেরিয়া দমনে শারদোৎসবের দিনগুলিতে খোলা থাকবে কলকাতা পুরসভার স্বাস্থ্যকেন্দ্র, নির্দেশ মেয়রের

এক মাস বাদেই দুর্গাপুজো। সেই উৎসবের আবহেও সচল থাকবে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ।

KMC health Centres will be open in puja days, said Mayor Firhad Hakim

—ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৯:১৯
Share: Save:

এ বছর কলকাতা পুরসভা এলাকায় ডেঙ্গি এবং ম্যালেরিয়া তেমন দাপট দেখাতে পারেনি। গত কয়েক বছরের তুলনায় এই রোগের প্রকোপ এ বার যথেষ্ট কম। কিন্তু তা সত্ত্বেও, এ বার সতর্ক থাকতে চায় কলকাতা পুরসভা। আর এক মাস বাদেই দুর্গাপুজো। সেই উৎসবের আবহেও সচল থাকবে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ। শনিবার কলকাতা পুরসভায় আয়োজিত সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

এ বার পুজোর দিনগুলিতে ডেঙ্গি ও ম্যালেরিয়া মোকাবিলায় কলকাতা পুরসভার অধীন সব স্বাস্থ্যকেন্দ্র খোলা রাখার নির্দেশ দিয়েছেন তিনি। মেয়র বলেছেন, ‘‘যদিও এ বার অন্যান্য বছরের তুলনায় ডেঙ্গি ও ম্যালেরিয়ার প্রকোপ যথেষ্ট কম। তা সত্ত্বেও আত্মতুষ্টির কোনও বিষয় নেই। তাই পুজোর দিনগুলিতে ডেঙ্গি নির্ধারণ কেন্দ্রগুলি যেমন খোলা থাকবে, তেমনই খোলা থাকবে কলকাতা পুরসভার সব স্বাস্থ্যকেন্দ্র।’’ কলকাতা পুরসভার স্বাস্থ্য আধিকারিক সুব্রত রায়চৌধুরী জানিয়েছেন ১৪৪টি ওয়ার্ডের স্বাস্থ্যকেন্দ্র এবং ফিফটিন্থ ফিন্যান্স কমিশনের অধীনে থাকা ২২টি স্বাস্থ্যকেন্দ্রও সচল থাকবে। সঙ্গে, কলকাতা পুরসভার ১৬টি বোরো অফিসও খোলা থাকবে। কলকাতা পুরসভার মূল ভবন ধর্মতলায় যে কন্ট্রোল রুম থাকবে, সেখানেও সর্ব ক্ষণের জন্য মোতায়েন থাকবেন স্বাস্থ্য বিভাগের আধিকারিকেরা।

এমনকি পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের ছুটিও বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র। চেতলার মেয়র'স ক্লিনিকও সর্ব ক্ষণ সচল থাকবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE