Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Heatwave in Bengal

বর্ষা দূর অস্ত! দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় আবার তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস?

কয়েক দিন ধরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আর্দ্রতাজনিত গরম এবং অস্বস্তি চলছে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও গরম থেকে নিস্তার মেলেনি। আগামী কয়েক দিনে পরিস্থিতি বদলের আশা নেই।

আবারও ফিরছে তাপপ্রবাহ!

আবারও ফিরছে তাপপ্রবাহ! — ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৬:১৮
Share: Save:

দক্ষিণবঙ্গে বর্ষা আসার দিনক্ষণ এখনও জানায়নি হাওয়া অফিস, কিন্তু তার মধ্যেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের অন্তত তিন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানানো হয়েছে। ওই তিন জেলা বাদে দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস।

বর্ষা আসতে এখনও দেরি। তার আগে আরও এক দফা গরমে পুড়তে হতে পারে বঙ্গবাসীকে। গত কয়েক দিন ধরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আর্দ্রতাজনিত গরম এবং অস্বস্তি চলছে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও গরম থেকে নিস্তার মেলেনি। এই পরিস্থিতিতে হাওয়া অফিস জানিয়ে দিল, আগামী কয়েক দিনেও পরিস্থিতি বদলের কোনও আশা নেই। উল্টে, আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গেই আলিপুর আরও জানিয়েছে যে, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলার কিছু জায়গায় তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ফলে এই এলাকায় কাঠাফাটা গরম চলবে। তার প্রভাব থাকবে পুরো দক্ষিণবঙ্গ জুড়েই। সেই সংক্রান্ত সতর্কতাও জারি করে দিয়েছে আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, গত ৩১ মে কেরল হয়ে বর্ষা প্রবেশ করার কথা ছিল। কিন্তু পূর্বাভাসকে ঘোল খাইয়ে বর্ষা প্রবেশ করে একদিন আগেই। হাওয়া অফিস জানিয়েছিল, সব ঠিকঠাক চললে জুনের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহের শুরুতে বাংলায় প্রবেশ করতে পারে বর্ষা। উত্তরবঙ্গে ইতিমধ্যে বর্ষা প্রবেশ করেছে। তবে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে দু’তিন দিন দেরি হতে পারে বলে মনে করছেন আবহবিদদের একাংশ। মৌসুমি বায়ুর প্রবাহ কমে যাওয়ার কারণেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশে বিলম্ব হতে পারে বলে জানিয়েছেন আবহবিদেরা। এই আবহে রাজ্যের তিন জেলায় জারি হল তাপপ্রবাহের সতর্কতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Report Monsoon Pre Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE