Advertisement
১৪ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape and Murder

এ বার ‘দুর্গার ভান্ডার’ ফেরাল কলকাতার ক্লাবও! বিবৃতি দিয়ে আরজি করের বিচার চাইলেন উদ্যোক্তারা

গার্ডেনরিচ এলাকার একটি ক্লাব এ বার সরকারি অনুদান প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিল। ওই পুজো কমিটির কর্তা কংগ্রেস নেতা মহম্মদ মোক্তার। শুক্রবার সকালে তাঁরা বিবৃতি দিয়ে সিদ্ধান্ত জানিয়েছেন।

দুর্গাপুজোর অনুদান প্রত্যাখ্যান করার কথা বিবৃতি দিয়ে জানিয়েছে গার্ডেনরিচের ক্লাব।

দুর্গাপুজোর অনুদান প্রত্যাখ্যান করার কথা বিবৃতি দিয়ে জানিয়েছে গার্ডেনরিচের ক্লাব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১০:১০
Share: Save:

দুর্গাপুজোর অনুদান ফিরিয়ে দিল কলকাতার একটি ক্লাবও। এর আগে হুগলি, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা-র একাধিক ক্লাব দুর্গাপুজোয় সরকারি অনুদান প্রত্যাখ্যান করার কথা ঘোষণা করেছিল। এ বার সেই তালিকায় কলকাতার নামও জুড়ে গেল। এ বছর দুর্গাপুজোর জন্য আয়োজক ক্লাবগুলিকে রাজ্য সরকার ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছিল। সেই অনুদান নিচ্ছেন না বলে জানালেন গার্ডেনরিচের ‘মুদিয়ালি আমরা ক’জন’ ক্লাব কর্তৃপক্ষ। শুক্রবার তাঁরা বিবৃতি দিয়ে অনুদান গ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়েছেন।

গার্ডেনরিচ এলাকায় ‘মুদিয়ালি আমরা ক’জন’ ক্লাবের পুজো জনপ্রিয়। এই পুজো কমিটির কর্তা কংগ্রেস নেতা মহম্মদ মোক্তার। শুক্রবার সকালে তাঁরা যে বিবৃতি দিয়েছেন, তাতে জানানো হয়েছে, আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদেই অনুদান প্রত্যাখ্যান করা হচ্ছে। নির্যাতিতার বিচারের দাবি জানিয়েছেন তাঁরা।

ক্লাবের বিবৃতিতে বলা হয়েছে, ‘‘দুর্গাপুজোর অনুদান হিসাবে পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া ৮৫ হাজার টাকা আমরা এ বছর প্রতিবাদস্বরূপ গ্রহণ করছি না। গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে নির্যাতন এবং খুনের প্রতিবাদে আমাদের এই সিদ্ধান্ত। প্রতি বছর আমরা মা দুর্গার আগমনের জন্য অপেক্ষা করে থাকি। কিন্তু আমরা দেখছি, বর্তমান সরকার মাকে নিয়ে আসার জন্য ৮৫ হাজার টাকা দিচ্ছে আর বিসর্জনের জন্য ১০ লক্ষ টাকার কথা বলা হচ্ছে! আমরা আরজি করের নির্যাতিতার বিচার চাই।’’

আনন্দবাজার অনলাইনের তরফে গার্ডেনরিচের ওই ক্লাব কমিটির সভাপতি মহম্মদ মোক্তারের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তিনি বলেন, ‘‘আরজি কর হাসপাতালে নৃশংস ভাবে এক মহিলা চিকিৎসককে খুন করা হয়েছে। সেই ঘটনার প্রতিবাদ হিসাবে আমরা সরকারের দেওয়া অর্থ প্রত্যাখ্যান করছি।’’

এর আগে হুগলির উত্তরপাড়ার তিনটি ক্লাব পর পর পুজোর অনুদান প্রত্যাখ্যানের কথা ঘোষণা করে। উত্তরপাড়ার মহিলাদের পুজো বৌঠান সঙ্ঘ, উত্তরপাড়া শক্তি সঙ্ঘ এবং আপনাদের দুর্গাপুজো— তিনটি ক্লাবের তরফে জানানো হয়েছে, এ বার তারা সরকারি আনুকূল্যে পুজো করবে না। তারা আগে আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার বিচার চায়। ইতিমধ্যে এই মর্মে চিঠিও পাঠানো হয়েছে জেলা প্রশাসনের কাছে। তার পরেই শোনা যায়, হুগলির কোন্নগরের একটি ক্লাব সেই পথে হেঁটেছে। কোন্নগরের মাস্টারপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটিও সরকারি অনুদান প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নেয়। এলাকাবাসীরা জানিয়ে দেন, প্রতিবাদ করলে যদি পরের বছর অনুদান না-ও মেলে, তাতে তাঁদের পুজো আটকে থাকবে না। একই ভাবে অনুদান নেবে না বলে জানিয়েছে জয়নগর, লালগোলার একটি করে ক্লাবও।

উল্লেখ্য, তৃণমূল সরকার প্রতি বছর দুর্গাপুজো কমিটিগুলোকে আর্থিক সাহায্য করে। প্রথম দিকে আর্থিক অনুদানের পরিমাণ ছিল ২৫ হাজার টাকা। বাজারদরের কথা মাথায় রেখে প্রতি বছরই সেই আর্থিক অনুদানের পরিমাণ কিছুটা করে বৃদ্ধি করা হয়। গত বছর এই অনুদানের অঙ্ক ছিল ৭০ হাজার। চলতি বছর পুজো কমিটিগুলিকে ৮৫ হাজার টাকা করে সরকারি আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ-ও জানিয়েছেন, পরের বছর অনুদানের পরিমাণ আরও বাড়িয়ে দেওয়া হবে। কিন্তু আরজি কর-কাণ্ডের প্রতিবাদে একে একে রাজ্যের বিভিন্ন ক্লাব সেই অনুদান প্রত্যাখ্যানের পথে হাঁটছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE