Advertisement
০৪ অক্টোবর ২০২৪
Vineet Goyal

আরজি করের নির্যাতিতার নাম বলেছেন! প্রাক্তন সিপি বিনীত গোয়েলের বিরুদ্ধে মামলা শুনবে হাই কোর্ট

বিনীত গোয়েলের বিরুদ্ধে নির্যাতিতার নাম প্রকাশের অভিযোগ তুলে হাই কোর্টে মামলা দায়ের করেন এক আইনজীবী। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারের বিরুদ্ধে এফআইআর দায়ের করার আবেদন জানান তিনি।

বিনীত গোয়েল।

বিনীত গোয়েল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৫:০২
Share: Save:

কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার বিনীত গোয়েলের বিরুদ্ধে করা মামলার শুনবে কলকাতা হাই কোর্ট। শুক্রবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি বিভাস পট্টনায়েকের ডিভিশন বেঞ্চ জানায়, আগামী সোমবার ওই মামলার শুনানি হবে। এই সময়ের মধ্যে রাজ্যের আইনজীবীকে নোটিস দিতে হবে। বিনীতের বিরুদ্ধে অভিযোগ, আরজি কর হাসপাতালে নির্যাতিতা চিকিৎসকের নাম প্রকাশ করেছিলেন তিনি।

বিনীতের বিরুদ্ধে নির্যাতিতার নাম প্রকাশের অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন আইনজীবী অনামিকা পাণ্ডে। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারের বিরুদ্ধে এফআইআর দায়ের করার আবেদন জানান তিনি। গত শুনানিতে কলকাতা হাই কোর্ট জানায়, আরজি কর-কাণ্ডের মূল মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। সেখানেই ওই বিষয়টি জানানোর কথা বলে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। বেঞ্চ আরও জানায়, আপাতত এই মামলায় হাই কোর্ট হস্তক্ষেপ করবে না। তবে সুপ্রিম কোর্টের দিকে নজর থাকবে।

গত সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর হাসপাতালে ধর্ষণ এবং খুনের অভিযোগের মামলার শুনানি ছিল। সেই প্রসঙ্গ তুলে শুক্রবার মামলাকারী অনামিকার আইনজীবী মহেশ জেঠমালানি হাই কোর্টে সওয়াল করে জানান, শীর্ষ আদালত ওই বিষয়ে হস্তক্ষেপ করেনি। ফলে হাই কোর্টের শুনতে বাধা নেই। আইনজীবী জেঠমালানির আর্জি, মামলাটির দ্রুত শুনানি করা হোক। প্রধান বিচারপতি শিবজ্ঞানম জানান, আগামী সপ্তাহে এই মামলা শুনবে আদালত।

বিনীতের বিরুদ্ধে করা মামলায় এর আগে আইনজীবী মহেশ জেঠমালানি সওয়াল করে বলেছিলেন, ‘‘এই মামলা সুপ্রিম কোর্টে পাঠানো হোক। পুলিশের এত উচ্চ পদে থেকে কী ভাবে নির্যাতিতার নাম প্রকাশ্যে বলতে পারেন বিনীত?’’ সে সময় বিনীতের আইনজীবী পাল্টা সওয়াল করে বলেছিলেন, ‘‘ওই পুলিশকর্তাকে ইতিমধ্যে বদলি করা হয়েছে। আরজি কর হাসপাতাল সংক্রান্ত মামলা সুপ্রিম কোর্টে চলছে। তাই এই মামলা বর্তমানে গুরুত্বহীন।’’ সুপ্রিম কোর্ট এই বিষয়ে হস্তক্ষেপ করেনি। শেষ পর্যন্ত মামলাটি শুনবে কলকাতা হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vineet Goyal CP Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE