Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Garden Reach Incident

গার্ডেনরিচ হাসপাতালে অপারেশনের পর এক চোখের দৃষ্টিশক্তি খোয়ানোর পথে বৃদ্ধ! চিকিৎসায় সুস্থ ১৬

গত ২৮ ও ২৯ জুন গার্ডেনরিচ সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ২০-২৫ জনের ছানি অস্ত্রোপচার হয়। ফলো-আপ করাতে হাসপাতালে এলে পরীক্ষা করে দেখা যায়, অনেকের চোখেই সংক্রমণ হয়েছে।

eye operation

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ২২:৩৯
Share: Save:

গার্ডেনরিচ সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ছানি কাটানোর পরে চোখে সংক্রমণ হয়েছিল। তার পর চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন কলকাতা মেডিক্যাল কলেজের ‘রিজিওনাল ইনস্টিটিউট অফ অপথ্যালমোলজি’ (আরআইও)-তে। কিন্তু চিকিৎসকদের চেষ্টা সত্ত্বেও এক জন রোগী এক চোখের দৃষ্টিশক্তি হারানোর পথে। হাসপাতাল সূত্রে খবর, গার্ডেনরিচের সরকারি হাসপাতালে চিকিৎসার পর আরআইও-তে ভর্তি হওয়া ১৬ জন সুস্থ হয়ে গিয়েছেন।

তবে ৭৬ বছর বয়সি এক রোগীর ডায়াবেটিস-সহ বয়সজনিত বেশ কিছু অসুখ ছিল। ঠিক মতো পরীক্ষানিরীক্ষা না করিয়ে তাঁর ছানি অপারেশন হয়েছিল। তাই আরআইও-তে চিকিৎসার পরেও তাঁর একটি চোখের দৃষ্টিশক্তির সমস্যা তৈরি হয়েছে। এই ঘটনা প্রসঙ্গে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বলেন, ‘‘এখনও দু’জন রোগীর চিকিৎসা চলছে আরআইও-তে। এই বিষয়টি নিয়ে খোঁজ নেব।’’

গত ২৮ ও ২৯ জুন গার্ডেনরিচ সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ২০-২৫ জনের ছানি অস্ত্রোপচার হয়। বাড়ি ফেরার পর থেকে চোখে যন্ত্রণা শুরু হয় তাঁদের। ফলো-আপ করাতে হাসপাতালে এলে পরীক্ষা করে দেখা যায়, অনেকের চোখেই সংক্রমণ হয়েছে। ফলে দৃষ্টি স্পষ্ট হওয়ার বদলে আরও ঝাপসা হয়ে গিয়েছে। বিষয়টি নজরে আসতেই সংক্রমিত ১৬ জন রোগীকে আরআইও-তে ভর্তির নির্দেশ দেয় স্বাস্থ্য দফতর। পাশাপাশি, আরও যাঁদের ছানি অস্ত্রোপচার হয়েছে, তাঁদের পর্যবেক্ষণে রাখতে হাসপাতালকে নির্দেশ দেওয়া হয়।

পরে আরও দু’জনের চোখে সংক্রমণের খোঁজ মেলে। তাঁদেরও আরআইও-তে ভর্তি করানো হয়েছে। হাসপাতালের একটি সূত্রে খবর, আগের ১৬ জনের মধ্যে ১২ জনের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে আধুনিক পদ্ধতিতে বিশেষ অস্ত্রোপচার করা হয়। বাকিরা ওষুধেই সাড়া দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Operation cataract Garden Reach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE