Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Jadavpur University

শুভেন্দুকে কালো পতাকা দেখানো ঘিরে যাদবপুরে ধুন্ধুমার, এবিভিপি-আরএসএফ সংঘর্ষ

শুভেন্দু অধিকারীকে কালো পতাকা দেখানো ঘিরে দু’পক্ষের মধ্যে বচসা বাধে। বিশ্ববিদ্যালয় থেকে শুভেন্দু যাওয়ার পরই সংঘর্ষ বাধে দু’পক্ষের। কয়েক জন জখম হয়েছেন বলে দাবি।

photo of Ju student death

যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে উত্তেজনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৮:১৮
Share: Save:

এবিভিপি এবং আরএসএফ (রেভোলিউশনারি স্টুডেন্টস ফ্রন্ট)-এর সংঘর্ষে বৃহস্পতিবার বিকেলে উত্তেজনা ছড়াল যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে। সংঘর্ষে দু’পক্ষের বেশ কয়েক জন জখম হয়েছেন বলে দাবি। ছাত্রমৃত্যুর প্রতিবাদে বিজেপি যুব মোর্চার অবস্থান বিক্ষোভে যোগ দিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই সময় তাঁকে কালো পতাকা দেখানো হয় বলে অভিযোগ উঠেছে আরএসএফের বিরুদ্ধে। শুভেন্দুকে কালো পতাকা দেখানো ঘিরেই দু’পক্ষের মধ্যে বচসা বাধে। বিশ্ববিদ্যালয় থেকে শুভেন্দু যাওয়ার পরই সংঘর্ষ বেধে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। আরএসএফের অভিযোগ, বিনা প্ররোচনায় হামলা চালানো হয়েছে।

গত সোমবারও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। ক্যাম্পাসে র‌্যাগিং নিয়ে বৈঠকে উত্তেজনা ছড়ায়। এসএফআই এবং ডব্লিউটিআই-এর মধ্যে সংঘর্ষ বাধে। এসএফআই-এর এক কর্মী জখম হন বলে দাবি করা হয়। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। বুধবার তৃণমূল ছাত্র পরিষদের কর্মসূচি ঘিরে গোলমাল বেধেছিল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। এআইডিএসও এবং টিএমসিপির মধ্যে উত্তেজনা ছড়িয়েছিল।

গত বুধবার রাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলের এ-২ ব্লকের নীচে বাংলা বিভাগের প্রথম বর্ষের এক ছাত্রকে উদ্ধার করা হয়। বৃহস্পতিবার ভোরে হাসপাতালে তাঁর মৃত্যু হয়। র‌্যাগিংয়ের কারণে মৃত্যু বলে অভিযোগ করে ছাত্রের পরিবার। ছেলের মৃত্যুতে হস্টেলের আবাসিকদের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেছেন ছাত্রের বাবা। খুনের অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করেছে কলকাতা পুলিশ। এই ঘটনায় শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী এবং হস্টেলের আবাসিক সৌরভ চৌধুরীকে গ্রেফতার করা হয়েছে। পরে আরও আট জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃত মোট নয় জন পুলিশি হেফাজতে রয়েছেন।

অন্য দিকে, যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনার পর কড়া পদক্ষেপ করলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের দেওয়া ‘বৈধ’ পরিচয়পত্র ছাড়া রাত ৮টা থেকে সকাল ৭টার মধ্যে ক্যাম্পাসে প্রবেশ করা যাবে না। বৃহস্পতিবার এই নিয়ে একটি নির্দেশিকা জারি করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু। পাশাপাশি তিনি জানিয়েছেন, হস্টেল-সহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হবে সিসি ক্যামেরা। বিশ্ববিদ্যালয়ের সমস্ত বিভাগীয় প্রধান, নির্দেশক, বিভাগ, আধিকারিক, ইউনিট, শিক্ষক, কর্মী, আধিকারিক এবং ছাত্র সংগঠনকে পাঠানো হয়েছে ওই নির্দেশিকা। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ওই নির্দেশিকা আপলোড করার কথাও বলা হয়েছে। নির্দেশিকা জারির সঙ্গে সঙ্গে অর্থাৎ বৃহস্পতিবার থেকেই কার্যকর করা হয়েছে নিয়ম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE