Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Islampur College

স্নাতক স্তরে ভর্তিতে এগিয়ে ইসলামপুর কলেজ

পরিসংখ্যান বলছে, সব থেকে বেশি পড়ুয়া ভর্তি হয়েছেন উত্তর দিনাজপুরের ইসলামপুর কলেজে (২,৯৩৫ জন)। উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর, সব চেয়ে কম ভর্তি হয়েছে দার্জিলিঙের সোনাদা ডিগ্রি কলেজে (৩০ জন)।

ইসলামপুর কলেজ।

ইসলামপুর কলেজ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ০৬:১৭
Share: Save:

রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে অভিন্ন পোর্টালের মাধ্যমে প্রথম দফায় ভর্তির সংখ্যার নিরিখে কোনও কলকাতার কলেজ নয়, এগিয়ে রইল জেলার কলেজ। পরিসংখ্যান বলছে, সব থেকে বেশি পড়ুয়া ভর্তি হয়েছেন উত্তর দিনাজপুরের ইসলামপুর কলেজে (২,৯৩৫ জন)। উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর, সব চেয়ে কম ভর্তি হয়েছে দার্জিলিঙের সোনাদা ডিগ্রি কলেজে (৩০ জন)। বিষয়ভিত্তিক হিসাবে মাল্টি ডিসিপ্লিনারি পাঠক্রমে ভর্তির সংখ্যা সব থেকে বেশি (৮৪,৮৩৫ জন) এবং অদ্বৈত বেদান্ত বিষয়ে সব থেকে কম (২ জন)।

অভিন্ন পোর্টালের মাধ্যমে প্রথম দফায় মোট ভর্তি হয়েছেন ৩ লক্ষ ৬১ হাজার ৩৮৪ জন। এই দফায় ৪ লক্ষ ২২ হাজার ২৪৫ জনের জন্য আসন বরাদ্দ করা হয়েছিল। ফলে, খালি থাকল ৬০ হাজারেরও কিছু বেশি আসন। কলা বিভাগে ২ লক্ষ ৭৬ হাজার ৫৩৭, বিজ্ঞানে ৪৮ হাজার ৪০৫ এবং বাণিজ্যে ৩৬ হাজার ৪৪২ জন ভর্তি হয়েছেন। কলকাতার লেডি ব্রেবোর্ন, আশুতোষ-সহ কিছু প্রথম সারির কলেজে প্রচুর আবেদন জমা পড়লেও ভর্তির হার ততটা নয় বলেই খবর।

আসন ফাঁকা থাকার বিষয়ে দফতরের সমীক্ষা অনুসারে, আবেদন করেও অনেকে পেশাদার পাঠক্রমে পড়ার পথে এগিয়েছেন। ভিন্‌ রাজ্যেও অনেকে পড়তে গিয়েছেন। কেউ কেউ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি পড়বেন। অনেকে প্রথম পছন্দের বিষয় না পেয়ে ভর্তি হননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Islampur College Uttar Dinajpur UG Admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE