Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Howrah

চোলাইয়ের গন্ধে টেকা দায় স্কুলে! অভিযোগে কাজ হয়নি, হাওড়ায় বিক্ষোভে শিক্ষক এবং ছাত্রছাত্রীরা

জগৎবল্লভপুরের মুন্সিরহাট সিদ্ধেশ্বর শঙ্কর পাঠশালা হাই স্কুলের শিক্ষক এবং পড়ুয়াদের অভিযোগ, স্কুলের পাশেই কয়েকটি জায়গায় দীর্ঘ দিন ধরে চলছে চোলাই মদের ব্যবসা।

agitation

পুলিশের সঙ্গেও তর্কাতর্কি হয় শিক্ষক-অভিভাবকদের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
জগৎবল্লভপুর শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৮
Share: Save:

স্কুলের আশপাশে রমরমিয়ে চলছে অবৈধ চোলাই মদের ব্যবসা। চোলাইয়ের গন্ধে ম ম করে স্কুল চত্বর। ক্লাসে কচিকাঁচা পড়ুয়া থেকে শিক্ষকেরা পড়েছেন অস্বস্তিতে। অবিলম্বে এ নিয়ে পদক্ষেপের দাবিতে ছাত্রছাত্রীদের নিয়ে পথ অবরোধে শামিল হলেন শিক্ষকেরা। শুক্রবার হাওড়ার জগৎবল্লভপুরের মুন্সিরহাটের ঘটনা। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গেলে তাদের ঘিরেও বিক্ষোভ শুরু হয়।

জগৎবল্লভপুরের মুন্সিরহাট সিদ্ধেশ্বর শঙ্কর পাঠশালা হাই স্কুলের শিক্ষক এবং পড়ুয়াদের অভিযোগ, স্কুলের পাশেই কয়েকটি জায়গায় দীর্ঘ দিন ধরে রমরমিয়ে চলছে চোলাই মদের ব্যবসা। স্কুলের তরফ থেকে বেশ কয়েক বার স্থানীয় প্রশাসনের কাছে এ নিয়ে অভিযোগ করা হয়েছে। কিন্তু বন্ধ করার কোনও রকম ব্যবস্থা নেওয়া হয়নি। এক শিক্ষকের অভিযোগ, ‘‘স্কুল চলাকালীন চোলাইয়ের প্রচণ্ড দুর্গন্ধে টেকাই দায় হয়ে যায় স্কুলে। এই পরিবেশের মধ্যে কী ভাবে পড়াশোনা করবে ছেলেমেয়ে? শিক্ষকরাই বা কী ভাবে পড়াবেন?’’ তাঁর আরও অভিযোগ, ঝাঁঝালো দুর্গন্ধ তো রয়েইছে, তার পর ওই মদের দোকানে যাওয়া-আসা করা লোকজনের অশ্লীল কথাবার্তা উড়ে আসে স্কুলে। শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ নষ্ট হচ্ছে।’’ পুষ্পশ্রী মণ্ডল নামে এক শিক্ষিকা বলেন, ‘‘পুলিশের সামনে তো স্কুলের জমি দখল করে এই চোলাই মদ বিক্রি হয়। প্রশাসনকে জানিয়েও কোনও লাভ হয়নি। তাই আজ বাধ্য হয়ে স্কুলের শিক্ষক ও স্কুলের ছাত্রছাত্রীরা হাতে প্ল্যাকার্ড নিয়ে মুন্সিরহাট থেকে সাঁকরাইল যাওয়ার পথ অবরোধ করা হয়েছে।’’

ব্যস্ত রাস্তায় অবরোধের ফলে যানজট তৈরি হয়েছিল। বেশ কিছু ক্ষণ অবরোধ চলার পর জগৎবল্লভপুর থানার পুলিশ স্কুলের শিক্ষকদের সঙ্গে কথা বলেন। আলোচনা করে দুই পক্ষ। পুলিশের তরফে সমস্যা সমাধানের আশ্বাস দিলে অবরোধ ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Jagatballavpur Hooch Shop school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE