Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Howrah-Mumbai CSMT Train Accident

কিছু এক্সপ্রেস বাতিল, কিছু ট্রেনের পথবদল, ঝাড়খণ্ডের দুর্ঘটনায় ব্যাহত দক্ষিণ-পূর্ব রেলের পরিষেবা

মঙ্গলবার ভোর পৌনে চারটে নাগাদ ঝাড়খণ্ডের চক্রধরপুরের কাছে হাওড়া-সিএসএমটি এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়ে। রেল সূত্রে খবর, এই ঘটনায় ওই এক্সপ্রেসের মোট ১৮ টি কামরা লাইনচ্যুত হয়েছে।

Many Express cancelled due to train derailed in Jharkhand

ঝাড়খণ্ডে ট্রেন দুর্ঘটনা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ০৯:৩১
Share: Save:

মঙ্গলবার সকালে ফের ট্রেন দুর্ঘটনা। দক্ষিণ-পূর্ব রেলের চক্রধরপুর ডিভিশনের বারাবাম্বু স্টেশনের কাছে হাওড়া থেকে মুম্বইগামী হাওড়া-সিএসএমটি এক্সপ্রেস লাইনচ্যুত হয়। এই ঘটনার প্রভাব পড়ল ট্রেন চলাচলের উপর। ওই লাইনে যাতায়াতকারী একাধিক এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। একই সঙ্গে, যাত্রীদের সুবিধার্থে হাওড়া স্টেশনে খোলা হয়েছে হেল্প ডেস্ক।

মঙ্গলবার ভোর পৌনে চারটে নাগাদ ঝাড়খণ্ডের চক্রধরপুরের কাছে হাওড়া-সিএসএমটি এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়ে। রেল সূত্রে খবর, এই ঘটনায় ওই এক্সপ্রেসের মোট ১৮টি কামরা লাইনচ্যুত হয়েছে। যার মধ্যে ১৬টি কামরাই যাত্রিবাহী। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, রেল দুর্ঘটনায় এখনও পর্যন্ত দু’জনের মৃত্যুর খবর মিলেছে। আহত কমপক্ষে ২০ জন। মৃতের সংখ্যা বাড়তে পরে বলে আশঙ্কা করা হচ্ছে।

এই দুর্ঘটনার জেরে হাওড়া থেকে একাধিক এক্সপ্রেস বাতিলের খবর মিলেছে দক্ষিণ-পূর্ব রেল সূত্রে। জানা গিয়েছে, মঙ্গলবার সকালে হাওড়া থেকে ছেড়ে যাওয়ার কথা ছিল হাওড়া কাঁটাভাজি ইস্পাত এক্সপ্রেস এবং হাওড়া বারবিল জনশতাব্দী এক্সপ্রেস। দুটো ট্রেনই বাতিল করা হয়েছে। এ ছাড়াও বাতিল করা হয়েছে ইস্পাত এক্সপ্রেস, টাটানগর-ইটায়ারি এক্সপ্রেস, এলএলটি এক্সপ্রেস, হাওড়া-যশবন্তপুর স্পেশ্যাল, আপ-ডাউন টাটানগর-এর্নাকুলাম, সিএসএমটি মুম্বই-হাওড়া মেল। বেশ কিছু দূরপাল্লার ট্রেন নির্ধারিত সময়ের চেয়ে অনেক দেরিতে ছাড়বে বলে জানা গেছে। পাশাপাশি ডাউন গীতাঞ্জলি এক্সপ্রেস, আমদাবাদ এক্সপ্রেস-সহ একাধিক দূরপাল্লার ট্রেনের যাত্রাপথ ঘুরিয়ে দেওয়া হবে। ট্রেনগুলি হাওড়া স্টেশনে আসার কথা ছিল। তবে নির্ধারিত সময়ের চেয়ে কমপক্ষে ছ’-সাত ঘণ্টা দেরিতে ঢুকবে হাওড়ায়।

দুর্ঘটনার খবর মিলতেই হাওড়া-সিএসএমটি এক্সপ্রেসের যাত্রীদের আত্মীয়েরা হাওড়া স্টেশনে এসে জড়ো হয়েছেন। সকলের মুখেই উৎকণ্ঠার ছাপ। কেমন আছেন তাঁদের পরিজনেরা, তা নিয়ে খোঁজখবর নিচ্ছেন। তাঁদের সুবিধার্থেই হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে হেল্প ডেস্ক খোলা হয়েছে। কোন ট্রেন কত দেরিতে চলছে, তা-ও এই হেল্প ডেস্ক থেকে জানা যাচ্ছে বলে খবর। এ ছাড়াও খোলা হয়েছে দু’টি হেল্প ডেস্ক নম্বরও। ০৩৩২৬৩৮২২১৭ এবং ৯৪৩৩৩৫৭৯২০— এই দুই নম্বরে ফোন করে বিভিন্ন তথ্য জানতে পারবেন যাত্রীরা। পাশাপাশি পশ্চিমবঙ্গ পুলিশের তরফেও হেল্পলাইন চালু করার কথা জানানো হয়েছে। পুরুলিয়া জেলা পুলিশও একটি বিশেষ হেল্প লাইন (৮১৪৫৫০০৩৫৮) চালু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Train accident Death Help Desk Howrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE