Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Howrah Jute Mill Close

পুজোর আগে তালা ঝুলল হাওড়ার একটি জুটমিলের গেটে, কাজ হারিয়ে বিক্ষোভ শ্রমিকদের

জুটমিলের শ্রমিকদের অভিযোগ, অতিরিক্ত কাজ করিয়ে নিতে চাইছিলেন কর্তৃপক্ষ। তার প্রতিবাদ করার জন্যই আলোচনা না করে জুটমিলে তালা ঝুলিয়ে দেওয়া হল।

জুটমিলের গেটের সামনে শ্রমিকেরা। বৃহস্পতিবার সকালে।

জুটমিলের গেটের সামনে শ্রমিকেরা। বৃহস্পতিবার সকালে। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১০:৩৪
Share: Save:

পুজোর আগে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে গেল হাওড়ার দাসনগর এলাকার ভারত জুটমিল। বৃহস্পতিবার সকালে কাজে গিয়ে জুটমিলের গেটে ‘সাসপেনশন অফ ওয়ার্ক’-এর নোটিস দেখতে পান শ্রমিকেরা। তার পরেই কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। শ্রমিকদের অভিযোগ, অতিরিক্ত কাজ করিয়ে নিতে চাইছিলেন কর্তৃপক্ষ। তার প্রতিবাদ করার জন্যই আলোচনা না করে জুটমিলে তালা ঝুলিয়ে দেওয়া হল।

জুটমিল কর্তৃপক্ষের অবশ্য বক্তব্য, তাঁত বিভাগের কর্মীরা কাজ না করে ধর্মঘট করছিলেন। সেই কারণে উৎপাদনের পরিমাণ কমে যাওয়ায় বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। জুটমিল কবে খুলবে, সেই বিষয়ে অবশ্য স্পষ্ট করে কিছু লেখা হয়নি বিজ্ঞপ্তিতে। কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, স্বাভাবিক পরিবেশ ফিরে না আসা পর্যন্ত জুটমিলে কাজ বন্ধ থাকবে। জুটমিলের গেটে ঝোলানো বিজ্ঞপ্তিতে সুষ্ঠু এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য আবেদন করা হয়েছে।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, জুটমিলে ৫০০ জনেরও বেশি শ্রমিক কর্মরত ছিলেন। পুজোর আগে কাজ হারিয়ে বিপদের মুখে পড়েছেন ওই শ্রমিকেরা। তাঁদের মধ্যে অনেকেই পরিবারের একমাত্র রোজগেরে। এই পরিস্থিতিতে সমস্যার সমাধান না হলে বড় আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Mill Dasnagar suspension of work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE