Advertisement
০৩ জুলাই ২০২৪
West Bengal Weather Update

আগামী কয়েক দিনে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে রাজ্যে, লাল সতর্কতা উত্তরে, কী হবে দক্ষিণবঙ্গে?

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি শুরু হতে পারে সোমবার থেকেই। এর মধ্যে দুই পাহাড়ি জেলা দার্জিলিং এবং জলপাইগুড়িতে বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি করা হয়েছে।

—ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৮:০৩
Share: Save:

ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখা, এই দুইয়ের প্রভাবে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য। বুলেটিন প্রকাশ করে সতর্কতা জারি করল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী অঞ্চলের উপরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বর্তমানে পশ্চিমবঙ্গের হিমালয় ঘেঁষা জেলাগুলিতে সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে। অন্য দিকে, একটি অক্ষরেখাও উত্তর পঞ্জাব থেকে উত্তর হরিয়ানা, উত্তরপ্রদেশের উত্তরের এলাকা এবং উত্তর বিহারের উপর দিয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই দুইয়ের প্রভাবেই আগামী কয়েক দিন ঝড়বৃষ্টি হতে পারে রাজ্যে। যদিও উত্তরবঙ্গেই এর প্রভাব বেশি পড়বে বলে জানিয়েছেন আবহবিদেরা। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় টানা ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়া হাওয়া । দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্ত ভাবে। যদিও আগামী কয়েক দিন পর্যন্ত আকাশের দক্ষি‌ণবঙ্গের প্রায় প্রতিটি জেলারই মুখ ভার থাকবে বলে হাওয়া অফিস জানিয়েছে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি শুরু হত‌ে পারে সোমবার থেকেই। এর মধ্যে দুই পাহাড়ি জেলা দার্জিলিং এবং জলপাইগুড়িতে বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে। মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। বৃষ্টিপাত চলবে আগামী শুক্রবার পর্যন্ত।

অন্য দিকে, সোম থেকে দক্ষিণবঙ্গও বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। দক্ষিণবঙ্গের বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বর্ষণ হতে পারে। দুই বর্ধমান এবং নদিয়া ভিজতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে। দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই সোমবার বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহবিদেরা। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায়। শুক্রবার পর্যন্ত প্রায় প্রতি দিনই দক্ষিণবঙ্গ বিক্ষিপ্ত থেকে ভারী বৃষ্টিতে ভিজতে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর। সোমবার সকাল থেকে মুখ ভার ছিল কলকাতার আকাশেরও। কোথাও কোথাও টিপটিপ করে বৃষ্টিও পড়েছে। তবে কোথাও ভারী বর্ষণের কোনও খবর নেই।

উল্লেখ্য, এই আবহে বাংলার উপকূলে মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সোমবার থেকে সমুদ্র উত্তাল হয়ে উঠতে পারে। আর সেই কারণেই সোমবার এবং মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE