Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

সাগরে নিম্নচাপ, শনিবার দক্ষিণবঙ্গের ১০টি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি, কলকাতায় কী পূর্বাভাস?

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে। শনিবার ১০টি জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর।

Heavy rain forecast in 10 districts of South Bengal due to depression

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শনিবার ভারী বৃষ্টি হতে পারে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১১:০২
Share: Save:

শনিবার দক্ষিণবঙ্গের ১০টি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। এই জেলাগুলিতে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টির তালিকায় আপাতত কলকাতা নেই। কলকাতায় শনিবার বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে শুক্রবার। তার জেরেই সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে বৃষ্টি বেড়েছে। শুক্রবার রাতে কলকাতা এবং শহরতলিতে বৃষ্টি হয়েছে। শনিবারও সকাল থেকে আকাশ মেঘলা। থেকে থেকে ঝিরঝিরে বৃষ্টি চলছে। এই পরিস্থিতিতে হাওয়া অফিসের পূর্বাভাস, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূমের দু’-একটি জায়গায় শনিবার বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

বৃষ্টি চলবে রবিবারেও। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় রবিবারও ভারী বৃষ্টি হতে পারে। তবে সার্বিক ভাবে রবিবার বৃষ্টি কিছুটা কমবে। হাওয়া অফিস জানিয়েছে, যে হেতু বর্ষা শুরু হয়ে গিয়েছে, আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রোজই বিক্ষিপ্ত ভাবে হালকা কিংবা মাঝারি বৃষ্টি হতে পারে। তার জেরে তাপমাত্রাও আপাতত কম থাকবে। আগামী কয়েক দিনে দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে তাপমাত্রা।

উত্তরবঙ্গে অবশ্য বৃষ্টিতে বিরাম নেই। বুধবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি শুরু হবে রবিবার থেকে।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৮ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE