Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

গরমের অস্বস্তি দক্ষিণে, তিন জেলায় তাপপ্রবাহ, উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস আলিপুরের

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের তিন জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে ভ্যাপসা গরম অনুভূত হবে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ০৯:২৭
Share: Save:

দক্ষিণবঙ্গে গরমের অস্বস্তি জারি থাকবে। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। উল্টে দক্ষিণের তিন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, ওই তিন জেলা ছাড়াও বাকি জেলাগুলিতে গরম এবং ভ্যাপসা আবহাওয়া থাকবে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির আশা থাকলেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। এ ছাড়াও ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমান এবং বীরভূমে গরমের অস্বস্তি জারি থাকবে। ভ্যাপসা গরম অনুভূত হবে দক্ষিণ ২৪ পরগনাতেও। কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলায় আপাতত শুকনো আবহাওয়ার পূর্বাভাসই দিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে কিছু কিছু জেলায় ভারী বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত। আলিপুরদুয়ার এবং দক্ষিণ দিনাজপুরে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোচবিহার এবং উত্তর দিনাজপুরে বৃষ্টি হতে পারে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত। এ ছাড়া, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙেও রবিবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মালদহে আপাতত শুকনো আবহাওয়া থাকবে।

উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে ইতিমধ্যেই। সেই কারণে লাগাতার বৃষ্টি চলছে। কিন্তু উত্তরেই বর্ষা আটকে রয়েছে। দক্ষিণবঙ্গে এখনও তা প্রবেশ করেনি। ফলে দক্ষিণে আবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE