Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Ration Distribution Case

রেশন মামলায় আবার সক্রিয় ইডি, কলকাতা-সহ সাত জায়গায় তল্লাশি, নজরে একাধিক চালকল

শুক্রবার সকালে কলকাতা, নদিয়া, হাওড়া-সহ রাজ্যের একাধিক জায়গায় হানা দিয়েছে ইডি। রেশন মামলার সূত্রে তল্লাশি চালানো হচ্ছে ওই সব জায়গায়। কেন্দ্রীয় সংস্থার নজরে রয়েছে একাধিক চালকল।

উত্তর ২৪ পরগনায় ইডি আধিকারিকেরা।

উত্তর ২৪ পরগনায় ইডি আধিকারিকেরা। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩
Share: Save:

রেশন ‘দুর্নীতি’ মামলায় আবার সক্রিয় ইডি। শুক্রবার সকালে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একাধিক দল বেরিয়েছে ইডি দফতর থেকে। কলকাতা, হাওড়া-সহ মোট সাতটি জায়গায় তল্লাশি চালানো হচ্ছে। ইডির দল পৌঁছে গিয়েছে নদিয়ার কল্যাণী, দক্ষিণ ২৪ পরগনার জয়নগর, পশ্চিম মেদিনীপুরের বেলদা এবং উত্তর ২৪ পরগনার বারাসত ও দেগঙ্গায়। নজরে রয়েছে একাধিক চালকল।

শুক্রবার সকালে দক্ষিণ কলকাতার চক্রবেড়িয়ায় গিয়েছে ইডির একটি দল। রেশন মামলার সূত্রেই সেখানে তল্লাশি চালানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সংস্থার। এ ছাড়া, ইডির দল সকাল সকাল পৌঁছে যায় জয়নগরে। সেখানকার বহুড়ু বাজার এলাকায় এক রেশন ডিলারের গুদামে হানা দেন কেন্দ্রীয় আধিকারিকেরা। স্থানীয় সূত্রে খবর, ওই রেশন ডিলারের নাম সুস্মিতা ঘোষ সেন। গুদামের পাশাপাশি তাঁর দফতরেও তল্লাশি চালানো হয়েছে। ঘটনাস্থলে মোতায়েন ছিল কেন্দ্রীয় বাহিনী।

দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতেও গিয়েছে ইডি। বাসন্তীর সোনাখালিতে একটি চালের গুদামে তল্লাশি চালান কেন্দ্রীয় আধিকারিকেরা। স্থানীয় সূত্রে খবর, রাধাকৃষ্ণ রায়ের চালের গুদামে ইডি গিয়েছে। রেশন দুর্নীতি সংক্রান্ত মামলার তদন্তেই এই হানা বলে জানা গিয়েছে ইডি সূত্রে।

নদিয়ার কল্যাণীতে খাদ্য পরিদর্শক কালমা হেমব্রমের বাড়িতে শুক্রবার সকালে গিয়েছে ইডির চার সদস্যের একটি দল। সেখান থেকে বেশ কিছু নথি উদ্ধার করা হয়েছে বলে খবর। ওই খাদ্য পরিদর্শকের বাড়ির দুই সদস্যকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাঁর ব্যাঙ্কের নথিও খতিয়ে দেখা হচ্ছে। এ ছাড়া, তাঁর ঘনিষ্ঠদের সম্পত্তির তালিকাও রয়েছে কেন্দ্রীয় আধিকারিকদের নজরে। সূত্রের খবর, কল্যাণীতে বাকিবুর রহমানের চাল এবং আটা কলেও অভিযান চালিয়েছে ইডি। বাকিবুরের নাম এই মামলার সঙ্গে আগেই জড়িয়েছে।

উত্তর ২৪ পরগনার দেগঙ্গায় শুক্রবার সকালে এক মহিলা আধিকারিক-সহ ইডির পাঁচ জন পৌঁছে গিয়েছেন। সেখানকার একটি সমবায় ব্যাঙ্কে তল্লাশি চালানো হয়েছে। হামাদামা বাজার এলাকায় আজিজনগর সমবায় কৃষি উন্নয়ন সমিতিতে হানা দিয়েছেন ইডি আধিকারিকেরা। বারাসতেও তাদের একটি দল গিয়েছে। সেখানকার একটি সরকারি আবাসনে তল্লাশি চালানো হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, খাদ্য দফতরের আধিকারিক রুদ্রনীল পালিতের আবাসনে ইডি তল্লাশি চালিয়েছে। জ্যোতিপ্রিয় মল্লিক রাজ্যের খাদ্যমন্ত্রী থাকাকালীন রুদ্রনীল উত্তর ২৪ পরগনা জেলা খাদ্য পরিদর্শকের দায়িত্বে ছিলেন।

এ ছাড়া, হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরেও ইডির দল গিয়েছে। পশ্চিম মেদিনীপুরের বেলদা থানা এলাকায় এক চাল ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে বলে খবর। রেশন মামলায় এর আগে জ্যোতিপ্রিয়কে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতার হয়েছিলেন বনগাঁ পুরসভার এই প্রাক্তন পুরপ্রধান শঙ্কর আঢ্য। কিছু দিন আগে তিনি জামিন পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE