Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Durga Puja Grant

উত্তরবঙ্গ থেকেও ‘দুর্গার ভান্ডার’ ফেরানো হল, সরকারের পুজো অনুদানে ‘না’ শিলিগুড়ির ক্লাবের

শিলিগুড়ির ক্লাবটি মূলত মহিলা পরিচালিত। আরজি করে মহিলা চিকিৎসককে খুন-ধর্ষণের ঘটনায় প্রতিবাদ জানাতেই তাঁরা পুজোর সরকারি অনুদান গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন, দাবি ক্লাব কর্তৃপক্ষের।

শিলিগুড়ির ক্লাবের মহিলা উদ্যোক্তারা।

শিলিগুড়ির ক্লাবের মহিলা উদ্যোক্তারা। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১০:৩৭
Share: Save:

‘দুর্গার ভান্ডার’ ফিরিয়ে দিচ্ছে উত্তরবঙ্গের একটি ক্লাবও। শিলিগুড়ির হাকিমপাড়ার আহ্বান ক্লাব দুর্গাপুজোর আয়োজনের জন্য সরকারি অনুদান নেবে না বলে জানিয়ে দিয়েছে। পুজোর আয়োজনে আড়ম্বরও বর্জন করা হয়েছে।

শিলিগুড়ির ওই ক্লাবটি মূলত মহিলা পরিচালিত। আরজি করে মহিলা চিকিৎসককে খুন-ধর্ষণের ঘটনার প্রতিবাদ জানাতেই এই পদক্ষেপ, জানিয়েছেন ক্লাব কর্তৃপক্ষ। শিলিগুড়ির হাকিমপাড়ার আহ্বান ক্লাব এ বছর ২১ তম বর্ষে পদার্পণ করেছে। অন্যান্য বছর সরকারি অনুদান গ্রহণ করেই পুজোয় জাঁকজমক করেন উদ্যোক্তারা। আরজি কর আবহে এ বার তা হচ্ছে না। আয়োজন সীমিত রাখা হয়েছে শুরু থেকেই।

ক্লাবের সদস্য এবং পুজো উদ্যোক্তা মানসী দে এ প্রসঙ্গে বলেন, ‘‘আরজি করের ঘটনার সুবিচার চেয়ে, ন্যায়ের দাবি জানিয়ে আমরা এ বারের দুর্গাপুজোর সরকারি অনুদান ফিরিয়ে দিচ্ছি। বিশ্ব জুড়ে যে ভাবে ন্যায়ের দাবিতে আন্দোলন হচ্ছে, তা আমরাও সমর্থন করি। তাই এ বছর আড়ম্বরহীন পুজো করছি। সরকারি অনুদান ফেরানোর ফলে অবশ্যই আমাদের বাজেটে অনেক কাটছাঁট করতে হয়েছে। কিন্তু সুবিচারের দাবি জানিয়ে সরকারি অনুদান এ বার আমরা নেব না। সাধারণ ভাবে স্বল্প খরচে পুজো করব।’’

আরজি করের ঘটনার প্রতিবাদে ইতিমধ্যে রাজ্যের নানা প্রান্ত থেকে একাধিক ক্লাব পুজোর অনুদান না নেওয়ার কথা জানিয়েছে। হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনার পাশাপাশি কলকাতার ক্লাবও অনুদান ফিরিয়ে দিয়েছে। এই আবহে গত ৯ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, যে সব পুজো কমিটি সরকারি অনুদান নেবে না, তাদের বাদ দিয়ে নতুন পুজো কমিটিগুলিকে অনুদান দেওয়া হবে। এ বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট করে দেন তিনি। এ বার অনুদান ফেরানোর কথা জানাল শিলিগুড়ির ক্লাবও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE