Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nabanna

আর্থিক চাপে কোপ শূন্য পদ, ভবন নির্মাণে

নিয়োগ সংক্রান্ত বিষয়ে রাজ্য সরকারের একটি ‘এমপাওয়ার্ড কমিটি’ রয়েছে। বিভিন্ন দফতর শূন্যপদ পূরণের যে প্রস্তাব অর্থ দফতরে পাঠায়, সেটা ওই কমিটির সামনে পেশ করা হয়।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ০৭:৪৮
Share: Save:

রাজ্যের বর্তমান আর্থিক পরিস্থিতিতে অনেক ‘অপ্রয়োজনীয়’ খরচে রাশ টানার বার্তা দীর্ঘদিন ধরেই দিয়ে আসছে রাজ্য। প্রশাসনিক সূত্রের দাবি, এ বার শূন্যপদ পূরণ এবং নতুন ভবন তৈরির ব্যাপারেও রাশ টানার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

নিয়োগ সংক্রান্ত বিষয়ে রাজ্য সরকারের একটি ‘এমপাওয়ার্ড কমিটি’ রয়েছে। বিভিন্ন দফতর শূন্যপদ পূরণের যে প্রস্তাব অর্থ দফতরে পাঠায়, সেটা ওই কমিটির সামনে পেশ করা হয়। মুখ্যসচিব, অর্থসচিব এবং সংশ্লিষ্ট দফতরের সচিবের উপস্থিতিতে ওই কমিটি বৈঠক করে শূন্যপদ পূরণের দাবি বিবেচনা করে। তেমনই একটি বৈঠকে সর্বোচ্চ মহল থেকে জানিয়ে দেওয়া হয়েছে, পুলিশ, পূর্ত বা স্বাস্থ্যের মতো খুব জরুরি কিছু ক্ষেত্রে দাবির ৫০% পর্যন্ত পদ পূরণে ছাড়পত্র দেওয়া যেতে পারে। কিন্তু একই সঙ্গে আবার কিছু দাবি পুরোপুরি বাতিল করে দেওয়া হয়েছে। যেমন, উত্তরবঙ্গ পরিবহণ নিগমের (এনবিএসটিসি) প্রস্তাব পুরোপুরি বাতিল করে হয়েছে। কলকাতা পুরসভার ডোম নিয়োগের প্রস্তাব পুরোপুরি মানা হলেও, অন্য প্রস্তাবগুলি বাতিল হয়েছে। এক কর্তার কথায়, “সরকার আগেই এ-ও বলেছিল, যে দফতরে বাড়তি কর্মী রয়েছেন, তাঁদের অন্য দফতর বা কাজে ব্যবহার করতে হবে।”

সূত্রের দাবি, বৈঠকেই শীর্ষকর্তারা জানিয়ে দিয়েছেন, নতুন ভবন তৈরি করা চলবে না। এ নিয়ে কোনও ফাইলে অনুমোদন আপাতত দেবে না অর্থ দফতর। ভবন সংস্কারের ক্ষেত্রেও সতর্ক থাকতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna WB Department of Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE