Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

সাগরে তৈরি হবে নিম্নচাপ, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, কবে থেকে? জানাল আলিপুর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তার প্রভাবে কয়েক দিন টানা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ এলাকা তৈরি হতে পারে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ এলাকা তৈরি হতে পারে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৬:৩৭
Share: Save:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানাল হাওয়া অফিস। বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হতে চলেছে। সেই কারণেই কয়েক দিন টানা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। কলকাতাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ১৯ জুলাই পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে চলতি সপ্তাহে ১৯ থেকে ২৩ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০ এবং ২১ তারিখ, অর্থাৎ শনিবার এবং রবিবার দক্ষিণবঙ্গের প্রত্যেক জেলার ৭৫ শতাংশের বেশি এলাকাতেই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর। সেই সঙ্গে ভিজবে উত্তরবঙ্গও।

১৯ তারিখ ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ওই দিন কলকাতা-সহ বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার ভারী বৃষ্টি হতে পারে কলকাতায়। তা ছাড়া, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরেও ওই দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার।

ভারী বৃষ্টি হতে পারে রবিবারও। সে দিন দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গে বৃষ্টি কমেছে। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কালিম্পং এবং আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে শনিবার। রবিবার এই দুই জেলা ছাড়াও ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়িতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE