Advertisement
২৯ জুন ২০২৪
CBI raid in Bikash Bhavan

আবার আচমকা সিবিআই হানা বিকাশ ভবনে! নিয়োগ মামলার তদন্তে তল্লাশি সেই সিল করা গোডাউনে

গত ৪ জানুয়ারি সন্ধ্যায় বিকাশ ভবনে গিয়েছিল সিবিআইয়ের তদন্তকারী দল। সে সময় তারা ছ’তলায় রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনের ঘরে গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করেছিল।

বিকাশ ভবনে সিবিআই আধিকারিকেরা।

বিকাশ ভবনে সিবিআই আধিকারিকেরা। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৫:৪৩
Share: Save:

নিয়োগ মামলার তদন্তে আবার বিকাশ ভবনে হানা দিল সিবিআই। সূত্রের খবর, প্রাথমিকে নিয়োগ দুর্নীতির তদন্তে বুধবার দুপুরে সিবিআইয়ের তদন্তকারী আধিকারিক-সহ একটি দল বিকাশ ভবনে এসেছিলেন। সিবিআই অভিযান শুরুর পরেই উত্তর থানার পুলিশ এসে পৌঁছয় বিকাশ ভবনে। তারা সিবিআই আধিকারিকদের সঙ্গে কথা বলে। সন্ধ্যা ৬টার কিছু আগে বিকাশ ভবন থেকে বেরিয়ে যান সিবিআই আধিকারিকেরা।

এর আগে প্রাথমিকে নিয়োগ দুর্নীতির তদন্ত করতে গিয়ে বিকাশ ভবনের একটি গুদাম সিল করে দিয়েছিল সিবিআই। বুধবার সেই গুদামে আবার গিয়েছেন সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকেরা। প্রসঙ্গত, গত ৪ জানুয়ারি সন্ধ্যায় বিকাশ ভবনে রাজ্যের শিক্ষা দফতরের সদর কার্যালয়ে গিয়েছিল সিবিআইয়ের তদন্তকারী দল।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে খবর, সে সময় তদন্তকারীরা বিকাশ ভবনের ছ’তলায় রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনের ঘরে গিয়েছিলেন। সেখানে তাঁকে কিছু ক্ষণ জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। সেই সঙ্গে সংগ্রহ করা হয়েছিল কিছু প্রয়োজনীয় নথি। পাশাপাশি, ওই গুদামে গিয়েছিলেন তদন্তকারী কেন্দ্রীয় এজেন্সির আধিকারিকেরা। শিক্ষা দফতরের বিভিন্ন কাগজপত্র রাখার জন্য ব্যবহৃত ওই গুদামটি ২০২২ সালে ২৩ ডিসেম্বর সিল করেছিল সিবিআই।

সিবিআই সূত্রে সে সময় জানা গিয়েছিল, নিয়োগ-মামলায় ধৃত রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করে বেশ কিছু নতুন তথ্য তদন্তকারীদের হাতে এসেছে। সেই সম্পর্কে আরও কিছু তথ্য সংগ্রহ করতেই বিকাশ ভবনে হানা দেওয়া হয়েছিল।

২০২৩ সালের নভেম্বরেও নিয়োগ মামলা তদন্তে বিকাশ ভবনে তল্লাশি অভিযান চালিয়েছিল সিবিআই। সে বারও তদন্তকারীরা বিকাশ ভবনের ছ’তলায় গিয়েছিলেন। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর ঘরের উল্টো দিকের ঘরে গিয়ে কম্পিউটার ও বিভিন্ন নথিপত্র তাঁরা খতিয়ে দেখেছিলেন বলেও তদন্তকারী সংস্থার একটি সূত্রে জানা গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE