Advertisement
০১ জুলাই ২০২৪
Bidhannagar Municipal Corporation

‘মিউটেশনের জন্য সার্ভিস চার্জ নয়’, বিধাননগর পুরসভার নির্দেশ খারিজ করল কলকাতা হাই কোর্ট

হাই কোর্ট জানায়, আইনে এমন ভাবে সার্ভিস চার্জ বাবদ টাকা তোলার কোন সুযোগ নেই পুরসভার হাতে। মামলাকারীদের পুর কমিশনারের কাছে নতুন করে মিউটেশনের জন্য আবেদন করার সুযোগ দিয়েছে হাই কোর্ট।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ২১:২৭
Share: Save:

ফ্ল্যাট বা বাড়ির মিউটেশন করতে হলে দিতে হবে সার্ভিস চার্জ। বিধাননগরে পুরসভার এমন সিদ্ধান্তে আপত্তি কলকাতা হাইকোর্টের। মঙ্গলবার বিধাননগর পৌরসভার মিউটেশনের জন্য সার্ভিস চার্জ দেওয়ার সিদ্ধান্ত খারিজ করে দিলেন বিচারপতি কৌশিক চন্দ।

আদালতের বক্তব্য, আইনে এমন কোনও ভাবে সার্ভিস চার্জ বাবদ টাকা তোলার কোন সুযোগ নেই পুরসভার হাতে। এর পরেই মামলাকারীদের পুর কমিশনারের কাছে নতুন করে মিউটেশনের জন্য আবেদন করার সুযোগ দেয় হাইকোর্ট। এই মামলায় আইনজীবী আর্যক দত্ত যুক্তি দেন, পুর আইনে এমন ভাবে সার্ভিস চার্জ নেওয়ার কোন বিধি নেই। তিনি নথি দেখিয়ে বলেন, ‘‘এই মামলার এক আবেদনকারী যদি মিউটেশন পাওয়ার জন্য পুরসভার ওই সার্ভিস চার্জ বাবদ টাকা দিতে সম্মত হন, তা হলে তাকে প্রায় দেড় লক্ষ টাকা বাড়তি দিতে হবে। যা একেবারে বেআইনি ভাবে তুলছে পুরসভা।’’

আর এক মামলাকারী তথা কলকাতা হাইকোর্টের আইনজীবী অরিন্দম দাস বলেন, ‘‘আমরা মিউটেশন করার আগে আরটিআই করেছিলাম। তার জবাবে বিধাননগর পুরসভা সার্ভিস চার্জ হিসেবে টাকা দিতে হবে বলে জানায়। তার পরেই আমরা হাইকোর্টে মামলা করতে বাধ্য হই।’’ সম্প্রতি বাড়ি এবং ফ্ল্যাটের মিউটেশন করাতে গিয়ে সার্ভিস চার্জের জন্য পুরসভার নোটিস পেয়েছিলেন বিধাননগরের কয়েক জন বাসিন্দা। তাঁদের মধ্যে ৩৩ জন কলকাতা হাই কোর্টে পুরসভার নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। সেই মামলাতেই মঙ্গলবার ওই রায় দেন বিচারপতি চন্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE