Advertisement
১৪ অক্টোবর ২০২৪
Mamata Banerjee

Calcutta High Court: বিজেপির ‘কংগ্রেস মুক্ত ভারত’ কি হামলার উস্কানি? ‘জেহাদ’ মামলায় রাজ্যের প্রশ্ন হাই কোর্টে

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলার একটি কপি মুখ্যমন্ত্রীকে পাঠানোর নির্দেশ দিয়েছে।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৭:৫৫
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘জেহাদ’ মন্তব্যের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলা খারিজের জন্য সওয়াল করল রাজ্য। মুখ্যমন্ত্রীকে ওই মন্তব্য প্রত্যাহার করতে হবে, মামলাকারীর এই দাবির প্রেক্ষিতে রাজ্যের বক্তব্য, কারও ক্ষতির উদ্দেশে ওই মন্তব্য করা হয়নি। সেই সূত্রে বিজেপির ‘কংগ্রেস মুক্ত ভারত’ স্লোগানের প্রসঙ্গও টানেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। তাঁর যুক্তি, ওই স্লোগানের মধ্য দিয়ে বিজেপির উদ্দেশ্য যদি কংগ্রেস কর্মীদের উপর হামলায় উস্কানি দেওয়া না হয়ে থাকে, তা হলে মুখ্যমন্ত্রীর মন্তব্য নিয়েও বিতর্ক করা অনুচিত।

গত মাসে আসানসোলের সভায় মুখ্যমন্ত্রী ‘বিজেপির বিরুদ্ধে জেহাদ ঘোষণা’র কথা বলেন। মন্তব্যের বিরুদ্ধে সম্প্রতি হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন নাজিয়া এলাহি নামে এক ব্যক্তি। সোমবার ওই মামলার শুনানিতে নাজিয়ার আইনজীবী তন্ময় বসু আদালতে বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর থেকে এমন মন্তব্য প্রত্যাশিত নয়। উনি এই মন্তব্যে এখনও প্রত্যাহার করেননি। বিরোধী দল সম্পর্কে শাসকদলের এমন মন্তব্য কি কাঙ্ক্ষিত?’’ আদালতের কাছে মামলাকারীর দাবি, মুখ্যমন্ত্রীকে ওই মন্তব্য প্রত্যাহার করতে হবে।

যদিও মামলাকারীর এই যুক্তি মানতে চাননি রাজ্যের এজি। তিনি বলেন, ‘‘জনস্বার্থ মামলাটি গ্রহণ করাই উচিত নয়। ওই মন্তব্য কারও ক্ষতির উদ্দেশ্যে করা হয়নি। জেহাদ মানে স্ট্রাগল (সংগ্রাম) এবং ফাইট (লড়াই)।’’ এজি-র সংযোজন, ‘‘বিজেপি বলে, কংগ্রেস মুক্ত ভারত। তবে কি কংগ্রেস কর্মীদের আক্রমণ করতে বলা হয়? সেটা যদি না হয়, তবে এ নিয়ে অযথা বিতর্ক করা অনুচিত।’’

সওয়াল-জবাব পর্ব শেষ হওয়ার পর এই মামলায় প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলার একটি কপি মুখ্যমন্ত্রীকে পাঠানোর নির্দেশ দিয়েছে। দু’সপ্তাহ পর আবার মামলাটির শুনানি রয়েছে।

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE