Advertisement
৩০ জুন ২০২৪
Sisir Adhikari

‘আপত্তিকর মন্তব্য’! শিশিরের বিরুদ্ধে কুণালের মামলায় স্থগিতাদেশের মেয়াদ বাড়াল হাই কোর্ট

প্রাক্তন সাংসদ শিশিরের একটি মন্তব্য নিয়ে মানহানির অভিযোগ তুলে মামলা করেছিলেন তৃণমূল নেতা কুণাল। গত জানুয়ারি মাসে শিশিরের বিরুদ্ধে সমন জারির নির্দেশ দিয়েছিল কলকাতা নগর দায়রা আদালত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১২:২০
Share: Save:

প্রাক্তন সাংসদ শিশির অধিকারীর বিরুদ্ধে কুণাল ঘোষের করা মানহানির মামলায় বিচার প্রক্রিয়ার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ আরও বৃদ্ধি করল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি শুভ্রা ঘোষের নির্দেশ, কলকাতার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টে মানহানি সংক্রান্ত এই মামলাটির বিচারের উপর আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিতাদেশ বজায় থাকবে। ওই মাসের ২৪ তারিখ হাই কোর্টে এই মামলার পরবর্তী শুনানি হবে।

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বাবা শিশিরের একটি মন্তব্য নিয়ে মানহানির অভিযোগ তুলে মামলা করেছিলেন তৃণমূল নেতা কুণাল। চলতি বছরের জানুয়ারি মাসে শিশিরের বিরুদ্ধে সমন জারির নির্দেশ দিয়েছিল কলকাতা নগর দায়রা আদালত। ওই মামলাকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ হন শিশির। গত ফেব্রুয়ারি মাসে তাঁর আবেদনের ভিত্তিতে নিম্ন আদালতের বিচার স্থগিত করে দেন হাই কোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। বৃহস্পতিবার তা আরও বৃদ্ধি পেল।

প্রসঙ্গত, শিশিরের সম্পত্তি বৃদ্ধি নিয়ে কুণালের অভিযোগের প্রেক্ষিতেই সংঘাতের সূত্রপাত। তৃণমূল নেতা প্রশ্ন তুলেছিলেন নির্বাচন কমিশনে ২০০৯ সালের লোকসভা ভোটে শিশিরের জমা দেওয়া হলফনামা নিয়ে। কুণালের দাবি, সেখানে শিশির তাঁর মোট সম্পত্তি ১০ লক্ষের বলে জানান। কিন্তু, কেন্দ্রীয় মন্ত্রী হয়ে প্রধানমন্ত্রীর দফতরে জমা দেওয়া ঘোষণাপত্রে তাঁর সম্পত্তির পরিমাণ ১০ কোটি টাকা বলে জানান। আবার ২০১৯ সালে কমিশনে নতুন জমা দেওয়া হলফনামায় দেখা যায় শিশিরের সম্পত্তি ৩ কোটির। কী করে এই ‘ওঠাপড়া’ চলল, তা নিয়ে তদন্ত দাবি করে কেন্দ্রকে চিঠি লেখেন কুণাল। অভিযোগ, এর পাল্টা কুণালকে ‘জেলখাটা আসামি’ বলে কটাক্ষ করেছিলেন শিশির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE