Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Calcutta High Court

তিন বছরের পুরনো মামলায় ১১ জন বিজেপি নেতার রক্ষাকবচ বহাল হাই কোর্টে, নিয়মিত বেঞ্চে শুনানি

সোমবার বিচারপতি জয় সেনগুপ্ত এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চ বিজেপি নেত্রী মাফুজা খাতুন-সহ ১১ জন বিজেপি নেতাকর্মীকে রক্ষাকবচ দেয়। রাজ্যের কাছে কেস ডায়েরি তলব করা হয়।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৪:৫০
Share: Save:

বিজেপির ১১ জন নেতাকর্মীর রক্ষাকবচ বহাল রাখল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ মামলাটি নিয়মিত বেঞ্চে পাঠিয়েছে।

গত সোমবার বিচারপতি জয় সেনগুপ্ত এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চ বিজেপি নেত্রী মাফুজা খাতুন-সহ ১১ জন বিজেপি নেতাকর্মীকে রক্ষাকবচ দেয়। একই সঙ্গে আদালত রাজ্যের কাছে তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগের কেস ডায়েরি তলব করে।

২০১৯ সালে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে আইন অমান্য কর্মসূচি নিয়েছিল বিজেপি। গেরুয়া শিবিরের ওই কর্মসূচিতে কিছু বিশৃঙ্খলার অভিযোগ ওঠে। সেই ঘটনায় তৎকালীন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ-সহ একাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়। ওই ঘটনায় আগাম জামিন নিয়েছেন দিলীপ। বিজেপির আরও কয়েক জন নেতাকর্মী আগাম জামিন নিতে হাই কোর্টের দ্বারস্থ হন। ৩ বছরের পুরনো মামলায় গ্রেফতার হতে পারেন বলে তাঁদের আশঙ্কা ছিল। এই আশঙ্কা আদৌও সত্য কি না, রাজ্যের কাছে তা জানতে চায় হাই কোর্ট। রাজ্যের আইনজীবীকে বিচারপতি রায় প্রশ্ন করেন, ‘‘এখন গ্রেফতার বা হেফাজতে নেওয়ার কি কোনও কারণ রয়েছে?’’

এত দিনের মামলায় ওই বিজেপি নেতাকর্মীদের গ্রেফতার করা হবে কি না এই প্রশ্নে রাজ্যের উত্তরে সন্তুষ্ট হয়নি হাই কোর্ট। এই পরই হাই কোর্ট বিজেপি নেতাকর্মীদের আপাতত গ্রেফতার করা যাবে না বলে অন্তর্বর্তী নির্দেশ দিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE