Advertisement
০৪ জুলাই ২০২৪
Calcutta High Court

নন্দীগ্রামে বিজেপি কর্মীদের বিরুদ্ধে দায়ের ৪৭টি মামলায় অন্তর্বর্তী স্থগিতাদেশ, কী পর্যবেক্ষণ কোর্টের?

লোকসভা নির্বাচন চলাকালীন এবং তার আগে-পরে ৩৫ দিনের মধ্যে নন্দীগ্রাম থানায় বিজেপি কর্মীদের বিরুদ্ধে মোট ৪৭টি অভিযোগ দায়ের হয়েছিল। তার ভিত্তিতে এফআইআরও করে পুলিশ।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৩:১৫
Share: Save:

নন্দীগ্রাম থানায় বিজেপি কর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া ৪৭টি এফআইআরের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। আপাতত তিন সপ্তাহের জন্য এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে। তিন সপ্তাহের মধ্যে ওই বিজেপি কর্মীদের বিরুদ্ধে পুলিশ কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না বলেও জানিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। এই মামলার শুনানি চলাকালীন বিচারপতির সিংহের প্রাথমিক পর্যবেক্ষণ, যে ৪৭টি এফআইআর দায়ের করা হয়েছে তাতে অভিযুক্ত বিজেপি কর্মীদের বিরুদ্ধে মোটামুটি একই অভিযোগ আনা হয়েছে। তাই এফআইআরগুলির সারবত্তা রয়েছে কি না, তা খতিয়ে দেখা প্রয়োজন। আদৌ ৪৭টি এফআইআর দায়েরের প্রয়োজন ছিল কি না, তা-ও তদন্তসাপেক্ষ। তাই আপাতত তিন সপ্তাহের জন্য অভিযুক্ত বিজেপি কর্মীদের বিরুদ্ধে পুলিশ কোনও পদক্ষেপ করতে পারবে না বলেই জানিয়েছেন বিচারপতি সিংহ।

লোকসভা নির্বাচন চলাকালীন এবং তার আগে-পরে ৩৫ দিনের মধ্যে নন্দীগ্রাম থানায় বিজেপি কর্মীদের বিরুদ্ধে মোট ৪৭টি অভিযোগ দায়ের হয়েছিল। তার ভিত্তিতে এফআইআরও করে পুলিশ। কিন্তু বিজেপির অভিযোগ, মিথ্যা মামলায় তাদের কর্মীদের ফাঁসানো হয়েছে। এই অভিযোগ তুলে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মঙ্গলবার সেই মামলারই শুনানি ছিল বিচারপতি সিংহের এজলাসে।

এর আগে ২৬ জুনের শুনানিতেও বিচারপতি সিংহ জানিয়েছিলেন, নন্দীগ্রাম থানায় ওই বিজেপি কর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া ৪৭টি মামলায় আপাতত কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ। বিচারপতি সিংহ শুনানি চলাকালীন মৌখিক ভাবে জানিয়েছিলেন, রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের (এজি) আশ্বাস অনুযায়ী, আপাতত ওই এফআইআরের প্রেক্ষিতে কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ। আদালত ওই সব এফআইআর নিয়ে রাজ্যের কাছে তদন্তের অগ্রগতির রিপোর্টও চেয়েছিল। এর পর মঙ্গলবার আবার সেই মামলা ওঠে বিচারপতি সিংহের এজলাসে। শুনানি চলাকালীন বিজেপি কর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া ৪৭টি এফআইআরের উপরেই অন্তর্বর্তী স্থগিতাদেশ দিলেন বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court BJP Nandigram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE