Advertisement
০৪ জুলাই ২০২৪
Calcutta High Court

বসিরহাটের সাংসদ হাজি নুরুলের হলফনামায় ত্রুটি! হাই কোর্টে ইলেকশন পিটিশন বিজেপি প্রার্থী রেখার

সোমবার ঘাটালের নির্বাচনকে চ্যালেঞ্জ করে সেই আসনের বিজেপি প্রার্থী হিরণও আদালতের দ্বারস্থ হয়েছেন। মামলা গৃহীত হয়েছে। আগামী সপ্তাহে এই মামলাগুলির শুনানি হতে পারে।

হাই কোর্টের দ্বারস্থ বিজেপির প্রার্থী রেখা পাত্র।

হাই কোর্টের দ্বারস্থ বিজেপির প্রার্থী রেখা পাত্র। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৯:২১
Share: Save:

বসিরহাটের নির্বাচনকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন সেই লোকসভা আসনের বিজেপি প্রার্থী রেখা পাত্র। মঙ্গলবার উচ্চ আদালতে ইলেকশন পিটিশন করেন তিনি। অন্য দিকে, সোমবার ঘাটালের নির্বাচনকে চ্যালেঞ্জ করে সেই আসনের বিজেপি প্রার্থী হিরণও আদালতের দ্বারস্থ হয়েছেন। মামলা গৃহীত হয়েছে। আগামী সপ্তাহে এই মামলাগুলির শুনানি হতে পারে।

বিজেপি প্রার্থী রেখার বক্তব্য, বসিরহাটের তৃণমূল সাংসদ হাজি নুরুলের হলফনামায় ত্রুটি ছিল। হলফনামায় ‘নো ডিউজ় সার্টিফিকেট’ শংসাপত্র ছিল না। তাই তাঁর নির্বাচন বাতিলের দাবি করা হয়েছে বলে জানিয়েছেন রেখার আইনজীবী বিল্বদল ভট্টাচার্য এবং সূর্যনীল দাস। তাঁর কথায়, ‘‘তৃণমূল প্রার্থী অন্যায় ভাবে ভোটে জয়ী হয়েছেন। আমরা চাই তাঁর বিচার হোক, সত্যতা প্রকাশ্যে আসুক। কমিশন পক্ষপাতদুষ্ট আচরণ করেছে। মানুষের কাছে স্পষ্ট হোক যে, কতটা অন্যায় হয়েছে।’’

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী আগেই জানিয়েছিলেন, রাজ্যের চার লোকসভা কেন্দ্র, বসিরহাট, ডায়মন্ড হারবার, জয়নগর, ঘাটাল নিয়ে আদালতের দ্বারস্থ হতে চলেছে বিজেপি। ভোটপ্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলেছিলেন তিনি। জানিয়েছিলেন, এই চার লোকসভা আসনের প্রার্থী কলকাতা হাই কোর্টে ইলেকশন পিটিশন করতে চলেছেন। বসিরহাটের প্রার্থী নুরুলের প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘‘যে আইনে দেবাশিস ধরের (বীরভূমের বিজেপি প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেওয়া প্রাক্তন পুলিশকর্তা) মনোনয়ন বাতিল হয়েছে, সেই একই আইনে হাজি নুরুলের মনোনয়নও বাতিল হওয়ার কথা।’’ নুরুলের বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানানো হলেও তা গ্রাহ্য হয়নি বলে জানান শুভেন্দু। ডায়মন্ড হারবারে ভোটের ক্ষেত্রে কারচুপি হয়েছে অভিযোগ তুলে হাই কোর্টে ইলেকশন পিটিশন করা হবে বলে জানিয়েছিলেন শুভেন্দু। সেখানে তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী অভিজিৎ দাস (ববি)-এর অভিযোগ জানানোর কথা। শুভেন্দু এ-ও জানান, জয়নগর এবং ঘাটালের বিভিন্ন ভোটকেন্দ্রের ‘ওয়েব কাস্টিং’-এর ফুটেজ কেন্দ্রীয় গবেষণাগারে পরীক্ষার জন্য হাই কোর্টে আর্জি জানাবে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Election Petition Rekha Patra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE