Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Hospital Incident

রাতের আরজি করে জোড়া ঘটনা নিয়ে সুপ্রিম কোর্টের কড়া অবস্থান চান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী

আরজি কর হাসপাতালে ৯ ও ১৪ অগস্ট রাতে ঘটে যাওয়া ঘটনার জন্য রাজ্য সরকার ও কলকাতা পুলিশের যে ভূমিকা তা নিয়েও দেশের সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ সামনে আনার দাবি জানালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Bjp leader Suvendu Adhikari has demanded the inquiry of both the day incident in RG Kar Hospital

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৯:২৯
Share: Save:

সুপ্রিম কোর্টের আদেশকে স্বাগত জানালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সঙ্গে আরজি কর হাসপাতালে ৯ ও ১৪ অগস্ট রাতে ঘটে যাওয়া ঘটনার জন্য রাজ্য সরকার ও কলকাতা পুলিশের যে ভূমিকা তা নিয়েও দেশের সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ সামনে আনার দাবি জানালেন তিনি। মঙ্গলবার বিধানসভার বাইরে আয়োজিত সাংবাদিক বৈঠকে মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় সুপ্রিম কোর্টের রায় নিয়ে নিজের মতামত ব্যক্ত করেন নন্দীগ্রাম বিধায়ক। তিনি বলেন, ‘‘সুপ্রিম কোর্ট চিকিৎসক তথা চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসা সমাজ যাতে নির্ভয়ে সুস্থ পরিবেশে এবং সুন্দর পরিকাঠামোর মধ্যে কাজ করতে পারেন, যাতে আরেকটা আরজি কর হাসপাতালের মতো ঘটনা না ঘটে, সেদিকেই সবচেয়ে বেশি জোর দিয়েছেন বলে আমার মনে হয়েছে।’’ শুভেন্দু আরও বলেন, ‘‘ঘটনার দিন এবং ১৪ তারিখ মধ্যরাতে ঘটনার জন্য আরও কঠিন দৃষ্টান্তমূলক পদক্ষেপ আমি আশা করছি। আজকেই আমি আশা করেছিলাম। যে হেতু আবার সুপ্রিম কোর্টে বিষয়টির শুনানি হবে বৃহস্পতিবার তাই আমি আশাবাদী। ওই দিন ফিরহাদ হাকিম ও অতীন ঘোষেরা হাজার হাজার গুন্ডাকে টাকা দিয়ে সংগঠিত করে, মদ খাইয়ে আরজি করে প্রমাণ লোপাট এবং প্রতিবাদী ডাক্তার ও ডাক্তারি ছাত্রদের উপর বর্বরোচিত হামলা চালিয়ে অবস্থান মঞ্চ ভেঙে গুঁড়িয়ে দিয়েছে।’’

বিরোধী দলনেতার আশা, ‘‘ইএনটি ইমারজেন্সি বিভাগ তছনছ করা হয়েছে, ওষুধ লুটপাট করা হয়েছে। আশা করব এই বিষয়েও পদক্ষেপ করা হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন বা সরকার এবং কলকাতা পুলিশ বিশেষ করে যে চক্রান্তের শরিক হয়েছে সেই চক্রান্তকারীরা দৃষ্টান্তমূলক শাস্তি পাবে। যাতে এমন ঘটনা ঘটলে তা ধামাচাপা দিতে প্রমাণ লোপাটের জন্য যে সংগঠিত অপরাধ হয়েছে, এমনটা কোনও সরকার না করতে পারে। কোনও আধিকারিক বা কোনও আইন প্রণয়নকারী সংস্থা না করতে পারে সে বিষয়ে করা পদক্ষেপ নিতে হবে।’’

সম্প্রতি সরকারি মহিলা কর্মচারীদের জন্য বেশ কিছু নতুন পদক্ষেপের কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। সেই প্রসঙ্গ টেনে বিরোধী দলনেতা বলেন, ‘‘মহিলাদের জন্য দেশে এক-তৃতীয়াংশ সংরক্ষণ কার্যকরী হওয়ার পর আজকে পশ্চিমবঙ্গের মাটিতে দাঁড়িয়ে যদি সরকার বলে, মুখ্যমন্ত্রীর উপদেষ্টা বিজ্ঞপ্তি জারি করে যে, মহিলাদের রাতে ডিউটি না করাই ভাল, মহিলাদের ডিউটি কম সময়ের মধ্যে করা ভাল, তা হলে কার্যত নারী স্বাধীনতা ও নিরাপত্তা নিয়ে সরকার নিজেদের হাত তুলে দিচ্ছে। এতেই প্রমাণিত যে সরকার মহিলাদের নিরাপত্তা দিতে ব্যর্থ।’’ তিনি আরও বলেন, ‘‘সুপ্রিম কোর্ট গঠিত টাস্কফোর্স স্বাগত। কিন্তু রাজ্য সরকারের ঘোষণা তালিবানি ফতেয়ার সমান।’’ আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে মহিলাদের নিরাপত্তার জন্য নবান্ন থেকে ঘোষণা করা হয়েছে ১৭ দফা পদক্ষেপ। তার মধ্যে আছে, ‘যেখানে এবং যত দূর সম্ভব মহিলাদের রাতের শিফ্‌ট থেকে অব্যাহতি দেওয়ার চেষ্টা হবে’। এমন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রীর উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE