Advertisement
১৯ অক্টোবর ২০২৪
West Bengal Assembly By Election

উপনির্বাচনে সব দলের আগে প্রার্থীদের নাম ঘোষণা বিজেপির, নেই চমক! ছয় আসনেই স্থানীয় মুখে জোর

দলগুলির মধ্যে বিজেপির তরফেই প্রথম প্রার্থীদের নাম জানানো হল। তবে প্রার্থিতালিকায় আপাত ভাবে কোনও চমক নেই। বরং প্রার্থী হিসাবে স্থানীয়দেরই অগ্রাধিকার দেওয়া হয়েছে।

রাজ্যের ছয় আসনের উপনির্বাচনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিল বিজেপি।

রাজ্যের ছয় আসনের উপনির্বাচনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিল বিজেপি। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ২০:৪৫
Share: Save:

রাজ্যের ছয় আসনে উপনির্বাচনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিল বিজেপি। দলগুলির মধ্যে পদ্মশিবিরের তরফেই প্রথম প্রার্থীদের নাম জানানো হল। তবে প্রার্থিতালিকায় আপাত ভাবে কোনও চমক নেই। বরং প্রার্থী হিসাবে স্থানীয়দেরই অগ্রাধিকার দেওয়া হয়েছে।

সিতাই বিধানসভা কেন্দ্রে প্রার্থী হচ্ছেন দীপক কুমার রায়। মাদারিহাট কেন্দ্রে পদ্মশিবিরের প্রার্থী রাহুল লোহার। নৈহাটিতে প্রার্থী করা হয়েছে রূপক মিত্রকে। হাড়োয়া বিধানসভা কেন্দ্রের প্রার্থী বিমল দাস। মেদিনীপুরে বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন শুভজিৎ রায়। তালড্যাংরা কেন্দ্রে প্রার্থী করা হয়েছে অনন্যা রায় চক্রবর্তীকে।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, জেলা নেতৃত্বের তরফে পাঠানো নামেই সিলমোহর দিয়েছেন রাজ্য এবং কেন্দ্রীয় নেতৃত্ব। মেদিনীপুর বিধানসভা কেন্দ্রের প্রার্থী শুভজিৎ স্থানীয় বিজেপি কর্মীদের কাছে বান্টি নামেই পরিচিত। দীর্ঘ দিনের বিজেপি কর্মী হিসাবে শুভজিৎকে প্রার্থী করার প্রস্তাব দিয়েছিলেন জেলার নেতাদের একাংশ। সেই প্রস্তাব অনুমোদন করল দল। অন্য দিকে, তালড্যাংরার বিজেপি প্রার্থী অনন্যা একদা বাঁকুড়া পুরসভার নির্দল কাউন্সিলর ছিলেন। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের হাত ধরে বিজেপিতে যোগ দেন তিনি।

এই ছয় আসনের বিধায়কেরা গত লোকসভা নির্বাচনে সাংসদ হয়েছেন। তবে তাঁদের মধ্যে বসিরহাটের সাংসদ হাজি নুরুল ইসলামের সম্প্রতি মৃত্যু হয়েছে। হাড়োয়া আসনের বিধায়ক পদ ছেড়ে তিনি সাংসদ হন। হাড়োয়াতে উপনির্বাচন হলেও বসিরহাট লোকসভা আসনে এখনই ভোটগ্রহণ হচ্ছে না।

যে ছ’টি আসনে উপনির্বাচন হবে তার মধ্যে বিজেপি ২০২১ সালে জিতেছিল একটিতে। দলের আরও কয়েক জন বিধায়ক লোকসভায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও জয় পান একমাত্র মনোজ টিগ্গা। মাদারিহাটের বিধায়ক মনোজ সাংসদ হওয়ায় সেই আসনে ভোটগ্রহণ হবে। এ ছাড়াও কোচবিহারে সিতাই আসন ছেড়ে তৃণমূলের সাংসদ হয়েছেন জগদীশচন্দ্র বর্মা বাসুনিয়া। নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক ব্যারাকপুরের সাংসদ হয়েছেন, মেদিনীপুর এবং তালড্যাংড়া আসন এখন শূন্য রয়েছে যথাক্রমে জুন মালিয়া এবং অরূপ চক্রবর্তী সাংসদ হওয়ায়। নির্বাচন কমিশনের ঘোষণা, সিতাই, মাদারিহাট, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর এবং তালড্যাংড়া আসনে ১৩ নভেম্বর ভোটগ্রহণ হবে। সর্বত্রই গণনা হবে ২৩ নভেম্বর।

শনিবার ঝাড়খণ্ডের ৬৬টি বিধানসভা কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিজেপি। পাশাপাশি ওয়েনাড় লোকসভা কেন্দ্রের উপনির্বাচনেও প্রার্থীর নাম জানানো হয়েছে। কংগ্রেসের প্রিয়ঙ্কা গান্ধীর বিরুদ্ধে বিজেপির টিকিটে লড়বেন নব্যা হরিদাস।৩৬ বছর বয়সি নব্যা পেশায় মেক্যানিকাল ইঞ্জিনিয়ার। তিনি কেরলের কোঝিকোড় পুরনিগমের দু’বারের কাউন্সিলর এবং বিজেপির মহিলা মোর্চার রাজ্য সাধারণ সম্পাদক।

অন্য বিষয়গুলি:

By Election 2024 BJP candidate list
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE