Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Braja Mukherjee

বীরভূমের সিপিএম নেতা ব্রজ মুখোপাধ্যায় প্রয়াত, দীর্ঘ দিনের নেতা লোকসভায় হেরেছিলেন শতাব্দীর কাছে

১৯৭৮ সাল থেকে টানা ২০ বছর বীরভূম জেলাপরিষদের সভাধিপতি ছিলেন ব্রজ। ছিলেন সিউড়ির দীর্ঘ দিনের বিধায়কও। বাম সরকারের সময়ে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে এই সিপিএম নেতা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন।

প্রয়াত ব্রজ মুখোপাধ্যায়।

প্রয়াত ব্রজ মুখোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৮:০৭
Share: Save:

প্রয়াত হলেন বীরভূমের বর্ষীয়ান সিপিএম নেতা ব্রজ মুখোপাধ্যায়। বয়স হয়েছিল ৮৭ বছর। বেশ কিছু দিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। শনিবার কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ এই সিপিএম নেতা।

১৯৭৮ সাল থেকে টানা ২০ বছর বীরভূম জেলাপরিষদের সভাধিপতি ছিলেন ব্রজ। ছিলেন দীর্ঘ দিনের সিউড়ির বিধায়কও। বাম সরকারের সময়ে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে এই সিপিএম নেতা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। কথিত আছে, বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের মাটি কাটা থেকে উদ্বোধনের ফিতে লাগানো— সবের নেপথ্যে ছিলেন ব্রজ।

জেলার রাজনীতিতে তাঁকে ‘ব্রজবাবু’ বলেই সম্বোধন করতেন সকলে। বাম-বিরোধী পরিসরেও শ্রদ্ধার মানুষ ছিলেন এই সিপিএম নেতা। সংগঠনে মতাদর্শ চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতেন তিনি। যে কোনও তাত্ত্বিক বিষয়ে পার্টি ক্লাস নেওয়ার ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা নিতেন তিনি।

তবে রাজনৈতিক জীবনে ব্রজকে সবচেয়ে বড় ধাক্কা খেতে হয়েছিল ২০০৯ সালের লোকসভা ভোটে। সে বার রাজনীতিতে আনকোরা অভিনেত্রী শতাব্দী রায়কে বীরভূম আসনে প্রার্থী করেছিল তৃণমূল। পোড় খাওয়া ব্রজকে হারিয়ে চমক দিয়েছিলেন শতাব্দী। তার পর থেকে সংসদীয় রাজনীতিতে আর নামেননি এই সিপিএম নেতা। ব্রজের মৃত্যুতে বীরভূমের রাজনীতিতে একটি যুগাবসান ঘটল শনিবার।

অন্য বিষয়গুলি:

CPM Birbhum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE