Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Congress

‘ন্যায় যাত্রা’ হোক কলকাতা ঘিরে, আর্জি রাহুলের কাছে

কংগ্রেসের ১৩৮তম প্রতিষ্ঠা দিবসও পালন হয়েছে বৃহস্পতিবার। সেই উপলক্ষেই জাতীয় কংগ্রেসের প্রথম সভাপতি উমেশ চন্দ্র বন্দ্যোপাধ্যায়ের পৈতৃক বাড়ি সংরক্ষণের দাবি তুলেছে কংগ্রেস।

congess.

কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসে দক্ষিণ কলকাতায় মিছিল। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৫:৩৮
Share: Save:

আগামী জানুয়ারিতেই মণিপুর থেকে মুম্বই পর্যন্ত ‘ভারত ন্যায় যাত্রা’ শুরু করতে চলেছেন রাহুল গান্ধী। দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্তের ওই যাত্রাপথে বাংলাও পড়বে। কলকাতা ও পার্শ্ববর্তী জেলা দিয়ে তাঁর ওই যাত্রা নিয়ে যাওয়ার পরিকল্পনা রাখার জন্য রাহুলের কাছে আবেদন জানালেন প্রদেশ কংগ্রেসের বর্যীয়ান নেতা প্রদীপ ভট্টাচার্য। রাহুলকে চিঠি পাঠিয়ে প্রাক্তন সাংসদের বক্তব্য, কলকাতাই এ রাজ্যে আর্থিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রাণকেন্দ্র। এই শহর এবং পার্শ্ববর্তী দুই ২৪ পরগনা, হাওড়া, নদিয়ার মতো কিছু জেলা দিয়ে ‘ন্যায় যাত্রা’ নিয়ে যাওয়া হলে কংগ্রেস কর্মী-সমর্থক ও সাধারণ মানুষের মধ্যে উদ্দীপনা তৈরি হবে। লোকসভা ভোটের আগে মূলত স্থানীয় জনতার উপরে প্রভাবের কথা বলেই রাহুলের কাছে আবেদন করেছেন প্রদীপবাবু।

কংগ্রেসের ১৩৮তম প্রতিষ্ঠা দিবসও পালন হয়েছে বৃহস্পতিবার। সেই উপলক্ষেই জাতীয় কংগ্রেসের প্রথম সভাপতি উমেশ চন্দ্র বন্দ্যোপাধ্যায়ের পৈতৃক বাড়ি সংরক্ষণের দাবি তুলেছে কংগ্রেস। প্রতিষ্ঠা দিবসে এ দিন গিরিশ পার্কে ডব্লিউ সি ব্যানার্জি স্ট্রিটে প্রাক্তন সভাপতির বাড়িতে শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন উত্তর কলকাতা জেলা কংগ্রেসের নেতারা। উমেশ চন্দ্রের ছবি সঙ্গে করে নিয়ে গিয়ে তাতেই শ্রদ্ধা জানান উত্তর কলকাতা জেলা কংগ্রেস সভাপতি রানা রায় চৌধুরী, প্রদেশ কংগ্রেসের মুখপাত্র সুমন রায় চৌধুরী প্রমুখ। তাঁদের বক্তব্য, বাড়িটি এখন ভগ্নপ্রায়। ঐতিহাসিক গুরুত্বের কথা মাথায় রেখে বাড়িটি সংরক্ষণের জন্য রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছেন কংগ্রেস নেতারা। প্রতিষ্ঠা দিবস উপলক্ষে দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেসের ডাকে এ দিন ভবানীপুর থেকে হাজরা মোড় পর্যন্ত মিছিলে ছিলেন প্রদেশ কংগ্রেস নেতা শুভঙ্কর সরকার, তপন আগরওয়াল, আশুতোষ চট্টোপাধ্যায়, দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি প্রদীপ প্রসাদেরা। লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস যে জনতার কাছ থেকে অর্থ সংগ্রহ (ক্রাউড ফান্ডিং) অভিযানে নেমেছে, তাতে সাড়া দিয়ে ১৩৮ টাকা করে দলের তহবিলে দেওয়ার জন্য মানুষের কাছে আবেদন জানানো হয়েছে প্রতিষ্ঠা দিবসের মিছিল থেকে। বন্ডেল রোডে জনসেবার কর্মসূচি নিয়েছিলেন তুলসী মুখোপাধ্যায়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE