Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Rain forecast in West Bengal

বৃষ্টি এখন রাখাল বালক! আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্ত্বেও মন মানছে না দক্ষিণবঙ্গের বাসিন্দাদের

নীতিগল্পের রাখাল মিছিমিছি বাঘের হানার খবর দিয়ে যেমন এক সময়ে গ্রামের মানুষের বিশ্বাস হারিয়েছিল, তেমনই দক্ষিণবঙ্গের মানুষও আর ভরসা করতে পারছেন না আবহাওয়া দফতরের পূর্বাভাসে।

বোতলের জলেই ক্ষণিকের স্বস্তি। কলকাতার রাস্তায়।

বোতলের জলেই ক্ষণিকের স্বস্তি। কলকাতার রাস্তায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১০:৫৭
Share: Save:

দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাসের অবস্থা এখন রাখালের পালে বাঘ পড়ার গল্পের মতো। বার বার খবর শুনে উৎসাহী হচ্ছেন দক্ষিণবঙ্গবাসী। কিন্তু শেষমেশ দেখা যাচ্ছে প্রাণজুড়োনো সেই বৃষ্টি হয়নি। হচ্ছে না।

নীতিগল্পের রাখাল মিছিমিছি বাঘের হানার খবর দিয়ে যেমন এক সময়ে গ্রামের মানুষের বিশ্বাস হারিয়েছিল, তেমনই দক্ষিণবঙ্গের মানুষও আর ভরসা করতে পারছেন না আবহাওয়া দফতরের পূর্বাভাসে। উল্টে আবহাওয়া দফতরের বৃষ্টির পূর্বাভাসের সঙ্গে লোকসভা ভোটের এগ্‌‌জ়িট পোলের তুলনা টেনে জ্বালা জুড়োচ্ছেন দক্ষিণবঙ্গবাসী। এমনকি, কেউ কেউ মজা করে এ-ও বলছেন, ‘‘দুর্গাপুজোর প্যান্ডেল বাঁধার কাজ শুরু করে দেওয়া হোক। তা হলে বৃষ্টি নামলেও নামতে পারে!’’ এমন যখন পরিস্থিতি, তখন বৃহস্পতিবার আবার দক্ষিণবঙ্গ জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতি এবং শুক্রবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পূর্বাভাস রয়েছে। তবে খুব বেশি বা ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই অনুমান। কারণ, আবহাওয়া দফতর তাদের পূর্বাভাসে বৃষ্টিপাতের পরিমাণ নিয়ে কিছু জানায়নি।

উত্তরবঙ্গে যখন বর্ষার বৃষ্টি তাণ্ডব চালাচ্ছে, তখন দক্ষিণবঙ্গে বর্ষার আসার দিন পিছিয়েই চলেছে। আবহাওয়া দফতরের শেষ পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার কথা ছিল। তার আগে দু’এক দিন প্রাক্‌‌-বর্ষার বৃষ্টি নামার কথা ছিল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার থেকে সেই বৃষ্টি না নামলেও আকাশ জুড়ে ভিড় করেছে মেঘ। কিন্তু তাতে প্রাণ আরও ওষ্ঠাগত হয়েছে দক্ষিণবঙ্গের মানুষের।

এর আগে গরমের পাশাপাশি অতিরিক্ত আর্দ্রতায় অসুস্থ হয়ে পড়তে শুরু করেছিলেন মানুষ। এ বার মেঘলা আকাশের দৌলতে তার সঙ্গে জুড়েছে গুমোট ভাব। ফলে অস্বস্তি কমেনি। বরং বেড়েইছে।

বৃহস্পতিবার সকালে বর্ষার আগমনবার্তা নিয়ে নতুন করে কিছু জানায়নি আবহাওয়া দফতর। শুধু জানিয়েছে, আগামী কয়েক দিনে তাপমাত্রার পারদ কিছুটা নামতে পারে। আপাতত সেটুকুই যা স্বস্তির খবর।

বৃহস্পতিবারের সারা দিনের পূর্বাভাস দিয়ে হাওয়া অফিস জানিয়েছে, দিনভর মেঘলা আকাশ থাকবে। তাপমাত্রার পারদ সর্বোচ্চ ৩৪ ডিগ্রি ছুঁতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। তবে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে ৮৭ শতাংশ হতে পারে। হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE