১৯ সেপ্টেম্বর ২০২৪
Bengal Business Council

‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’ —এর উদ্যোগে আয়োজিত হতে চলেছে বার্ষিক সম্মেলন ও ভিশন কনক্লেভ

বিশ্বব্যাপী বাঙালি ব্যবসায়ীদের একটি গুরুত্বপূর্ণ সংগঠন হল ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’। ২০২১ সালে শুরু হওয়া এই সংগঠনটির সদস্য সংখ্যা বর্তমানে প্রায় ৪০০ ছাড়িয়েছে এবং ক্রমাগত এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’

‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৫:৪১
Share: Save:

বাঙালিরা ব্যবসাবিমুখ! বহু অবাঙালি মানুষের মনে এই ধারণা এখনও গেঁথে রয়েছে। তবে এই ধারণা সব ক্ষেত্রে মোটেই সত্যি নয়। অতীতে অনেক ব্যবসায়িক ক্ষেত্রে বাঙালি এমন ঝুঁকি নিয়েছে, যা জানলে অবাক রীতিমতো হবেন। তবে সময়ের সঙ্গে বদলেছে পরিস্থিতি। প্রথাগত ধারণার বাইরে গিয়ে এখন বাঙালিরাও ব্যবসামুখী। পাশাপাশি বাঙালির ব্যবসার বিষয়টিকে অনেকটাই বদলে দিয়েছে বঙ্গীয় বাণিজ্য পরিষদ বা ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’-এর অনন্য ভাবনাচিন্তা।

বিশ্বব্যাপী বাঙালি ব্যবসায়ীদের একটি গুরুত্বপূর্ণ সংগঠন ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’। ২০২১ সালে শুরু হওয়া এই সংগঠনটির সদস্য সংখ্যা বর্তমানে প্রায় ৪০০ ছাড়িয়েছে এবং ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। সংগঠনের মূল ভিত্তি হল সমাজের কাছে বাঙালি ব্যবসায়ীদের প্রচার করা এবং তাঁদের ঐক্যবদ্ধ কণ্ঠস্বরকে একত্রিত করা। যা কর্মসংস্থান, জীবিকা, সংস্কৃতির উন্নয়নের পাশাপাশি সমগ্র সমাজের বিকাশে ইতিবাচক প্রভাব ফেলে।

আগামী ২ জুন, বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’-এর উদ্যোগে বাঙালি ব্যবসায়ীদের নিয়ে আয়োজিত হতে চলেছে বার্ষিক সম্মেলন ও ভিশন কনক্লেভ। সম্মেলনে শুধু বাঙালিরাই নন, উপস্থিত থাকবেন বহু অবাঙালি ব্যবসায়ীও। ব্যবসায়িক বিনিয়োগের ব্যাপারে ঝুঁকি নেওয়ার ভয়কে বাঙালি মন থেকে উপড়ে ফেলতে অভাবনীয় উদ্যোগ নিয়েছে ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’। বাঙালি ব্যবসায়ীদের মধ্যে নেটওয়ার্কিং ব্যবস্থাকে উন্নত করতেই বঙ্গীয় বাণিজ্য পরিষদের এই বিশেষ পদক্ষেপ।

‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’-এর এই বছরের বার্ষিক সম্মেলনকে কয়েকটি ভিন্ন বিষয়ে ভাগ করে সাজনো হয়েছে। বার্ষিক সম্মেলন ও ভিশন কনক্লেভের মঞ্চে উপস্থিত থাকছেন চার জন বিশিষ্ট বক্তা।

অনুষ্ঠানের শুরুতে ব্যবসায়িক বিকাশ সম্পর্কিত এক বিশেষ প্রশ্নোত্তর পর্বে বেলা ১১টা থেকে দুপুর ১২:৪৫ পর্যন্ত উপস্থিত থাকবেন বন্ধন ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা-সহ এমডি, সিইও এবং ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’-এর সভাপতি চন্দ্রশেখর ঘোষ।

পরর্বতী অনুষ্ঠানে নারীশক্তির ক্ষমতায়ন নিয়ে একটি আন্তর্জাতিক সেশনে দুপুর ১২:৪৫ থেকে ১:৩০ পর্যন্ত উপস্থিত থাকবেন টার্নার চেয়ার অফ অন্ত্রপ্রেনরশিপ ইন ফস্টার কলেজ অফ বিজনেস, ব্র্যাডলি ইউনিভার্সিটি, ইউএসএ, অধ্যাপক মেরি কনওয়ে ডাটো-অন। পর্ব পরিচালনার দায়িত্বে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ়নেস ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপিকা শর্মিষ্ঠা বন্দোপাধ্যায়। এ ছাড়াও থাকছেন কাউন্সিলের চিফ মেন্টর মানসী রায় চৌধুরী (টেকনো ইন্ডিয়া গ্রুপ), বিয়াস রায় (আরামবাগ ফুডমার্ট) এবং শালেনী এস বিশ্বাস (ইজি নোট স্টেশনারি)।

দ্বিতীয়ার্ধ্বে অর্থনৈতিক শক্তি হিসেবে ‘বাংলা ও বাঙালির পুনরুত্থানের জন্য একটি কাঠামোগত যৌথ পদ্ধতির প্রয়োজন’ বিষয়ে দুপুর ২:৩০ থেকে ৪:৩০ পর্যন্ত সেশনে বক্তব্য রাখবেন অর্থনীতিবিদ, ইতিহাসবিদ এবং প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের সদস্য সঞ্জীব সান্যাল।

অনুষ্ঠানের শেষ অংশ অর্থাৎ বিকেল ৫:০০ থেকে ৬:৩০ পর্যন্ত দ্য জর্জ টেলিগ্রাফ গ্রুপের ট্রাস্টি-ম্যানেজিং ডিরেক্টর সুব্রত দত্তের সঙ্গে আলাপচারিতায় থাকছেন ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক এবং বিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

বাঙালি উদ্যোগপতিদের জন্যে এই বছরের বার্ষিক সম্মেলন ও ভিশন কনক্লেভ এক আকর্ষণীয় নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হতে চলেছে। গণ্যমান্য ব্যক্তিত্বদের উপস্থিতিতে এই অনুষ্ঠানে ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’-এর সদস্যরা একত্রিত হয়ে ব্যবসা সংক্রান্ত গভীর আলোচনা ও পারস্পরিক দৃষ্টিভঙ্গি বিনিময় করবেন।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে সঞ্জীব সান্যাল এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের উপস্থিতি সুনিশ্চিত করতে পেরে আনন্দিত ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’-এর সদস্যরা। এ ছাড়াও ‘বেঙ্গল বিজ়নেস কাউন্সিল’ —এর কর্তৃপক্ষ তরফে জানানো হয়েছে যে, মেরি কনওয়ে ডাটো-অন এবং শর্মিষ্ঠা বন্দোপাধ্যায়ের মতো সম্মানীয় অধ্যাপকদের আমন্ত্রণ জানাতে পেরে তাঁরা গর্বিত। তাঁদের বিশ্বাস, এই বিশিষ্ট ব্যক্তিত্বদের উপস্থিতি নতুন উদ্যোক্তাদের অনুপ্রাণিত করবে এবং এই বছরের সেশনে অপরিসীম মূল্য যোগ করবে।

অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Business Annual Convention
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE