Advertisement
১৫ অক্টোবর ২০২৪
BJP

Amit Shah: মুখ্যমন্ত্রী মমতার তৃতীয় শপথের বর্ষপূর্তির দিনেই অমিতের সভা রাজ্যে, প্রস্তুতি গেরুয়া শিবরে

তিন দিনের এই সফরে একই সঙ্গে প্রশাসনিক ও রাজনৈতিক কর্মসূচি রয়েছে তাঁর। তবে বিজেপি নেতারা বলেছেন, এই সূচিতে রদবদল হতেই পারে।

শিলিগুড়িতে সমাবেশ, কলকাতায় সাংগঠনিক বৈঠক।

শিলিগুড়িতে সমাবেশ, কলকাতায় সাংগঠনিক বৈঠক। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১৬:৪০
Share: Save:

তৃতীয় মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বর্ষপূর্তি হচ্ছে আগামী ৫ মে। সব কিছু ঠিক থাকলে ওই দিনই রাজ্যে রাজনৈতিক সমাবেশে যোগ দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপি সূত্রে খবর, অমিতের সফরের দ্বিতীয় দিনে শিলিগুড়িতে একটি জনসভা হবে। পরের দিন ৬ মে কলকাতায় বিজেপির সাংগঠনিক বৈঠকেও অংশ নেবেন তিনি। তবে বিজেপি নেতারা বলেছেন, এই সূচিতে রদবদল হতেই পারে। ইতিমধ্যেই একবার বদলেছে।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, আগামী ৪ মে রাতেই কলকাতায় আসার কথা অমিতের। তিন দিনের এই সফরে একই সঙ্গে প্রশাসনিক ও রাজনৈতিক কর্মসূচিও রয়েছে তাঁর। ৫ মে উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জে এবং কোচবিহারের তিনবিঘায় সীমান্ত সুরক্ষা বাহিনীর অনুষ্ঠানে যোগ দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে ওই দিন শিলিগুড়িতে হবে বিজেপির সমাবেশ। রাতেই তিনি ফিরতে পারেন কলকাতায়। এখনও পর্যন্ত যা সূচি, তাতে শহরে একটি সাংগঠনিক বৈঠকে অংশ নেবেন তিনি। সেই বৈঠকে বিজেপির জেলা সভাপতি স্তরের নেতাদের ডাকা হবে বলে গেরুয়া শিবির সূত্রে জানা গিয়েছে। ডাক পাবেন দলের সাংসদ, বিধায়কেরাও। সেই সঙ্গে রাজ্যের পদাধিকারীদের নিয়ে আলাদা করে বৈঠকও করতে পারেন অমিত।

অমিতের সফরসূচি নিয়ে অবশ্য এখনই সবিস্তারে জানাতে চাইছে না বিজেপি। কোথায় হবে শিলিগুড়ির জনসভা বা কলকাতার বৈঠক— তা এখনও পাকা হয়নি বলেই দাবি বিজেপির। দলের এক রাজ্য নেতার বক্তব্য, ‘‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফরসূচি ঘনঘন বদলাতে থাকে। আগেও দু’বার তাঁর বাংলায় আসার পরিকল্পনা ছিল কিন্তু পরে তা বাতিল হয়। সুতরাং, চূড়ান্ত সফরসূচি না আসা পর্যন্ত নিশ্চিত করে কিছু বলা যাবে না।’’


প্রসঙ্গত, গত জানুয়ারি মাসেই দু’দিনের সফরে রাজ্যে আসার কথা ছিল অমিতের। কিন্তু সেই সময়ে ওমিক্রনের সংক্রমণ চলায় তা বাতিল হয়। পরে এপ্রিলের মাঝামাঝিতে আবারও এক বার অমিতের রাজ্য সফর বাতিল হয়। তবে মে মাসের প্রথম সপ্তাহের সফর যাতে নিশ্চিত হয় সে দিকে তাকিয়ে রয়েছে রাজ্য বিজেপিও। কারণ, পর পর উপনির্বাচন ও পুরভোটে পর্যুদস্ত বিজেপি এখন ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করতে চাইছে। মনোবল ভেঙে যাওয়া কর্মীদের চাঙ্গা করতে বিধানসভা ভোট ও মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় সরকারের বর্ষপূর্তির সময়টাকে বেছে নিয়েছে গেরুয়া শিবির। সেই লক্ষ্যেই আগামী ২ মে (২০২১ সালের ২ মে রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছিল) কলকাতায় বড় মাপের মিছিল ও ৫ মে অমিতের সভা করার লক্ষ্য। যদিও বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘‘ঘুরে দাঁড়ানোর বিষয় নয়, বিজেপি পথেই ছিল। তবে গত একটা বছরে কর্মীদের টানা সন্ত্রাসের মোকাবিলা করতে হয়েছে। এখনও পরিবেশ স্বাভাবিক নয়। ইতিমধ্যেই গোটা রাজ্যে সাংগঠনিক রদবদল শেষ হয়েছে। এ বার তাই আরও বেশি শক্তি নিয়ে আমরা প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করব। মানুষের চাহিদা নিয়ে আন্দোলনের মধ্যে থাকব।’’

২ মের মিছিল সফল করতে ইতিমধ্যেই জোর প্রস্তুতি চলছে গেরুয়া শিবিরে। জেলায় জেলায় সফর করছেন সুকান্ত-সহ রাজ্যের নেতারা। তবে কলকাতার মিছিলে দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকেই কর্মী-সমর্থকদের আসতে বলছে বিজেপি। উত্তরবঙ্গের নেতাদেরও ডাকা হচ্ছে না। কারণ, তার ঠিক তিন দিন পরেই অমিতের সভা উত্তরবঙ্গে।

অন্য বিষয়গুলি:

BJP Amit Shah Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE