Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Mamata Banerjee Narendra Modi

মোদীর জন্মদিনে অভিষেক সকালে শুভেচ্ছা জানালেও রাত পর্যন্ত মমতা নীরব, জল্পনা তৃণমূলের অন্দরে

একাধিক অ-বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধী, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবও মোদীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

Abhishek Banerjee wishes PM Modi on his birthday, but Mamata Banerjee does not post anything

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায়, নরেন্দ্র মোদী, অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:২২
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উপলক্ষে মঙ্গলবার সকালেই তাঁকে সমাজমাধ্যমে শুভেচ্ছা জানিয়েছিলেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু রাত হয়ে গেলেও তৃণমূলনেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল থেকে প্রধানমন্ত্রীর জন্মদিনে কোনও শুভেচ্ছাবার্তা ‘পোস্ট’ হয়নি। যা নিয়ে প্রশ্ন উঠছে তৃণমূলের অন্দরেই।

মঙ্গলবার সকাল ১০টা ২১ মিনিটে নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান অভিষেক। তৃণমূলের সেনাপতি লেখেন, ‘মাননীয় প্রধামন্ত্রী নরেন্দ্র মোদীজিকে জন্মদিনের শুভেচ্ছা। আপনার সুস্বাস্থ্য এবং আনন্দ কামনা করি।’ কিন্তু রাত সাড়ে ১১টা পর্যন্ত মমতা তাঁর এক্স হ্যান্ডল থেকে মোদীকে শুভেচ্ছা জানিয়ে কোনও পোস্ট করেননি। মঙ্গলবার সাতসকালে মমতা কেবল একটিই পোস্ট করেছিলেন এক্স হ্যান্ডলে— বিশ্বকর্মা পুজোর শুভেচ্ছা। মুখ্যমন্ত্রী সেটি পোস্ট করেছিলেন সকাল ৬টা ২৯ মিনিটে।

একাধিক অ-বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী এক্স হ্যান্ডলে পোস্ট করে মোদীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। সেই তালিকায় রয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, কেরলের সিপিএম সরকারের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। কংগ্রেসনেতা তথা লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবও মোদীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। কিন্তু সন্ধ্যা পর্যন্ত মমতা কোনও পোস্ট করেননি। শুধু এক্স হ্যান্ডল নয়, ফেসবুক বা ইনস্টাগ্রাম পেজ থেকেও মোদীর জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে কোনও পোস্ট করেননি মমতা।

যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর মধ্যে সৌজন্য থাকাটাই দস্তুর। অতীতে মোদীর জন্মদিনে মমতা শুভেচ্ছা জানিয়েছেন। আবার মোদীও শুভেচ্ছা জানিয়েছেন মমতার জন্মদিনে। কিন্তু এ বার অভিষেক শুভেচ্ছা জানালেও মমতা কেন কোনও পোস্ট করলেন না, তা নিয়ে প্রশ্ন উঠছে তৃণমূল নেতাদের ঘরোয়া আলোচনায়। দলের এক প্রথম সারির নেতার কথায়, ‘‘এই ধরনের ঘটনাকে রাজনীতিতে ‘বার্তা’ হিসাবে ধরা হয়। তেমন কোনও বিষয় কি না বোঝা মুশকিল।’’ তবে তৃণমূলের অনেকেই অন্য দিকটা দেখতে চাইছেন। তাঁরা অভিষেকের শুভেচ্ছা জানানো এবং মমতার শুভেচ্ছা না-জানানোকে পাশাপাশি দেখতে চাইছেন। তবে তৃণমূলের অনেক নেতারই বক্তব্য, ‘‘এটাকে এত জটিল করে দেখা ঠিক নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Birthday Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE