Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mountaineer

হিমাচলে শৃঙ্গজয় ষাটোর্ধ্ব বসন্তের

লাহুল জেলায় অতি কঠিন এই শৃঙ্গে ২০০২ সালে প্রথম আরোহণ করেছিল ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফেডারেশনের একটি দল। তবে তার পরে অনেকেই বিফল হয়েছেন।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ০৭:৩১
Share: Save:

হিমাচলের রামজাক শৃঙ্গে (৬৩১৮ মিটার) ৬৪ বছর বয়সে সফল আরোহণ করলেন পর্বতারোহী ও এভারেস্টজয়ী বসন্ত সিংহরায়। ১১ জুলাই ভোর ৪টে ৪৫ মিনিটে শৃঙ্গের শীর্ষে পৌঁছন তিনি। তাঁর সঙ্গে ছিলেন আরও পাঁচ জন— অসীমকুমার মণ্ডল, প্রশান্ত সিংহ, সুব্রত ঘোষ, যদু দেবনাথ এবং রুম্পা দাস।

লাহুল জেলায় অতি কঠিন এই শৃঙ্গে ২০০২ সালে প্রথম আরোহণ করেছিল ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফেডারেশনের একটি দল। তবে তার পরে অনেকেই বিফল হয়েছেন। কৃষ্ণনগরের একটি পর্বতারোহণ ক্লাব থেকে ১২ জনের দল নিয়ে ৩০ জুন রওনা দিয়েছিলেন তিনি। মানালি থেকে বেস ক্যাম্প হয়ে তাঁরা সামিট ক্যাম্পে পৌঁছন ৯ জুলাই। ১০ জুলাই পাঁচ সঙ্গীকে নিয়ে ধারালো গিরিশিরা দিয়ে সামিটের দিকে যাত্রা শুরু হয় দলনেতা, ষাটোর্ধ্ব বসন্তের। প্রথম ভারতীয় মহিলা হিসাবে রুম্পা এই শৃঙ্গের শীর্ষে পৌঁছেছেন বলে দাবি। অভিযান শেষে রবিবার মানালি নেমে এসেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mountaineer himachal pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE