Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Teachers Suspension

ছাত্রীদের বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষমূলক আচরণ, দুই শিক্ষককে সাসপেন্ড করল বাংলাদেশ সরকার

উচ্চ বিদ্যালয়ের শ্রেণিকক্ষে ছাত্রীদের বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষমূলক নির্দেশ দেওয়ার অভিযোগ ওঠে প্রধান শিক্ষক মোফিজুর রহমান এবং ধর্ম বিষয়ক শিক্ষক মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে।

স্কুলের ভিতরেই বিশেষ সম্প্রদায়ের ছাত্রছাত্রী ও অভিভাবকেরা বিক্ষোভ দেখাচ্ছেন।

স্কুলের ভিতরেই বিশেষ সম্প্রদায়ের ছাত্রছাত্রী ও অভিভাবকেরা বিক্ষোভ দেখাচ্ছেন। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৭
Share: Save:

বাংলাদেশের রংপুর জেলার মোসলেমউদ্দিন উচ্চ বিদ্যালয়ে ছাত্রীদের বিরুদ্ধে শ্রেণিকক্ষে দুই শিক্ষকের ধর্মীয় বিদ্বেষমূলক আচরণের জন্য তাঁদের নিলম্বিত (সাসপেন্ড) করল বাংলাদেশ শিক্ষা দফতর। শুক্রবার শিক্ষা দফতরের পক্ষে জেলা প্রশাসক সাসপেনশনের চিঠি প্রকাশ করেন। এ ছাড়াও তদন্ত চলাকালীন দুই শিক্ষককে পূর্ণ সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে। ভবিষ্যতে এ ধরনের অভিযোগের ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে সে দেশের শিক্ষা দফতর।

উচ্চ বিদ্যালয়ের শ্রেণিকক্ষে ছাত্রীদের বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষমূলক নির্দেশ দেওয়ার অভিযোগ ওঠে প্রধান শিক্ষক মোফিজুর রহমান এবং ধর্ম বিষয়ক শিক্ষক মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে। এই সংক্রান্ত একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয় (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।) ঘটনার প্রতিবাদে স্কুলের ভিতরেই বিশেষ সম্প্রদায়ের ছাত্রছাত্রী ও অভিভাবকেরা বিক্ষোভ দেখান। ঘটনার জেরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। পরবর্তীতে প্রশাসন ও অভিভাবকদের বৈঠকে সমাধান সূত্র মেলে। প্রত্যাহার করা হয় আন্দোলন। সমাজমাধ্যমে ভাইরাল এক ভিডিয়োয় এক ছাত্রীকে বলতে শোনা যায়, তাকে বিশেষ ধরনের পোশাক পরে স্কুলে আসতে নির্দেশ দিয়েছেন শিক্ষক। এমনকি, একটি নির্দিষ্ট ধর্মগ্রন্থ মুখস্থ করতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে। ছাত্রীদের উদ্দেশে অশালীন মন্তব্য করা হয় বলেও অভিযোগ।

এই ঘটনায় দু’জন শিক্ষককে সাসপেন্ড করে শোকজ় করা হয়েছে বলে জানিয়েছেন রংপুরের জেলা প্রশাসক রবিউল ফয়সাল। তিনি বলেন, “এই ঘটনায় অভিযুক্ত দুই শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। তদন্ত চলবে তাঁদের বিরুদ্ধে। তদন্ত চলাকালীন তাঁদের এই আচরণের উপযুক্ত কারণ দর্শাতে হবে। অন্যথায় তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।” তিনি আরও বলেন, “ভবিষ্যতে এই ধরনের অভিযোগ উঠলে অভিযুক্তদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teacher Suspension Bangladesh Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE