Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Viral Video

মাধ্যাকর্ষণের সব সূত্র মিথ্যা! খাড়াই পর্বতে স্নো লেপার্ডের খেলে বেড়ানোর ভিডিয়ো দেখে হইচই

‘নেচার ইজ় আমেজ়িং’ নামক এক্স হ্যান্ডল থেকে পোস্ট করা ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, তুষারে মোড়া ওই খাড়াই পর্বতে খেলে বেড়াচ্ছে দু’টি স্নো লেপার্ড। এক জনকে তাড়া করছে অন্য জন।

Viral Video of snow leopard climbing mountain

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৭:৫৯
Share: Save:

তুষারে মোড়া খাড়াই পর্বত। এমনই খাড়া যে সেই পর্বত আরোহণের আগে পর্বতারোহীদের দশ বার ভাবতে হবে। আর সেই পর্বতের গা বেয়েই দিব্য ছুটে বেড়াচ্ছে দু’টি ‘স্নো লেপার্ড’ বা তুষার চিতাবাঘ। যা দেখে মনে হবে মাধ্যকর্ষণের সব সূত্র মিথ্যা। মিথ্যা ছোট থেকে মুখস্থ করা সব সূত্র। স্নো লেপার্ড দু’টির পর্বতে খেলে বেড়ানোর ভিডিয়ো ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে সমাজমাধ্যমে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

‘নেচার ইজ় আমেজ়িং’ নামক এক্স হ্যান্ডল থেকে পোস্ট করা ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, তুষারে মোড়া ওই খাড়াই পর্বতে খেলে বেড়াচ্ছে দু’টি স্নো লেপার্ড। এক জনকে তাড়া করছে অন্য জন। এর পর তাদের দৌড়ে পর্বতটির উপরের দিকেও উঠতে দেখা যায়।

গত ৮ অগস্ট শেয়ার করা ওই ভিডিয়োটি ইতিমধ্যে ৩০ লক্ষেরও বেশি মানুষ দেখেছেন। অনেকে নিজেদের মতও প্রকাশ করেছেন ভিডিয়োটি নিয়ে। এক ব্যবহারকারী লিখেছেন, ‘‘দেখা যাচ্ছে, পদার্থবিদ্যার সূত্র স্নো লেপার্ডের ক্ষেত্রে প্রযোজ্য নয়।’’ উল্লেখ্য, স্নো লেপার্ড বা তুষার চিতাবাঘ ‘পর্বতের ভূত’ নামেও পরিচিত। দ্রুত গতির জন্য বিশেষ পরিচিত এই প্রাণী। মধ্য এবং দক্ষিণ এশিয়ার রুক্ষ পর্বতে এই প্রাণীর বাস।

অন্য বিষয়গুলি:

Viral Video Leopard Viral
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE