Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Viral News

বিদায়বেলার কার্ড কই? কর্মক্ষেত্রে হেনস্থার অভিযোগ করে চাকরির অধিকারই খোয়ালেন তরুণী

সংস্থার কর্মীরা জানান, ক্যারেনের জন্য কার্ড কেনা হয়েছিল। কিন্তু সেই কার্ডে সংস্থার সব কর্মীর স্বাক্ষর থাকার কথা। ক্যারেনের কার্ডে মাত্র তিন জন সই করেছিলেন। সে কারণেই বিদায়ের সময় সেই কার্ড তাঁকে দেওয়া হয়নি।

UK woman who did not get farewell card, dragged company to court, loses employment claim

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৬:৪৭
Share: Save:

দু’বছর ধরে একটি সংস্থায় কাজ করেছেন তরুণী। যে কোনও কর্মী চাকরি ছাড়লে তাঁকে একটি বিশেষ কার্ড দিয়ে বিদায় সম্বর্ধনা জানানো হয় ওই সংস্থার তরফে। কিন্তু তরুণীর ক্ষেত্রে সেই নিয়মের ব্যতিক্রম হল। রাগের বশে সংস্থার বিরুদ্ধে হেনস্থার অভিযোগ দায়ের করলেন তিনি। শুধু তা-ই নয়, কাজ করার সময় তাঁর সঙ্গে কী কী ঘটেছে তার বর্ণনা দিয়ে পুরো ঘটনাটি অন্য মোড়কে উপস্থাপন করতে চেয়েছিলেন তরুণী। কিন্তু শেষ পর্যন্ত সত্য ঘটনা প্রকাশ্যে আসায় ধরা পড়লেন তিনি। খোয়ালেন অন্য জায়গায় চাকরি করার অধিকারও।

তরুণীর নাম ক্যারেন কোনাঘান। ব্রিটেনের বাসিন্দা ক্যারেন ২০১৯ সালে বিমান সংস্থার চাকরিতে যোগ দেন। ২০২১ সালে সেই চাকরি ছাড়ার সময় তাঁকে কেউ ‘ফেয়ারওয়েল কার্ড’ দেননি বলে অভিযোগ তরুণীর। শুধু তা-ই নয়, কর্মক্ষেত্রেও নানা ভাবে হেনস্থার শিকার হয়েছেন তিনি, এমনটাই দাবি ক্যারেনের। সংস্থার বিরুদ্ধে ব্রিটেনের আদালতে এই মামলা দায়ের করা হলে সত্য প্রকাশ্যে আসে। সংস্থার কর্মীরা জানান, ক্যারেনের জন্য কার্ড কেনা হয়েছিল। সেই কার্ডে সংস্থার সব কর্মীর স্বাক্ষর থাকার কথা। কিন্তু ক্যারেনের কার্ডে মাত্র তিন জন সই করেছিলেন। সে কারণেই বিদায়ের সময় সেই কার্ড তাঁকে দেওয়া হয়নি। অন্য এক কর্মী জানান, কর্মস্থলে এক জন ক্যারেনের লেখা বানান পরিবর্তন করেছিলেন। আর এক কর্মী ক্যারেনের সঙ্গে মশকরা করেছিলেন। সব শুনে আদালত রায় দেয়, কর্মস্থলের স্বাভাবিক পরিবেশে কাজ করার পরেও ক্যারেন দাবি করেছেন যে, তিনি হেনস্থার শিকার হয়েছেন। অন্য দিকে, সংস্থার তরফে নির্দেশ দেওয়া হয়েছিল, সকল কর্মী যেন দফতর থেকে দু’ঘণ্টার দূরত্বে বাস করেন। ক্যারেন সেই নির্দেশও পালন করেননি বলে জানা যায়। তাই শাস্তিস্বরূপ ক্যারেনের কাছ থেকে চাকরির অধিকার কেড়ে নেওয়া হয়। ব্রিটেনের আর কোথাও চাকরি করতে পারবেন না ক্যারেন। তবে তা কত দিনের জন্য, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

অন্য বিষয়গুলি:

UK Viral News farewell Employment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE