Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Viral Video

দিল্লিতে দূষণ বাড়তেই সাদা ফেনায় ঢাকল যমুনা! ভিডিয়ো প্রকাশ্যে আসতেই হইচই, উদ্বিগ্ন প্রশাসন

অক্টোবর পড়তেই দিল্লির বাতাসের গুণগত মান পড়তে শুরু করেছে। শনিবার সকালে রাজধানী ছিল ধোঁয়াশায় মোড়া। সকাল সাড়ে আটটা নাগাদ বাতাসের গুণগত মান ছিল (একিউআই) ২৭৩। যা ‘খারাপ’ পর্যায়ের মধ্যেই পড়ে।

যমুনার উপর দিয়ে ভেসে যাচ্ছে ফেনা।

যমুনার উপর দিয়ে ভেসে যাচ্ছে ফেনা। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৭:৩১
Share: Save:

দিল্লির দূষণ বাড়তেই সাদা ফেনায় ঢাকল যমুনা! সেই দৃশ্য ইতিমধ্যেই প্রকাশ্যে সমাজমাধ্যমে। যমুনার সেই রূপ দেখে রাজধানীর দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নেটাগরিকেরা। ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, সাদা ফেনায় ঢেকে গিয়েছে যমুনার জল। জলের মধ্যে ভেসে যাচ্ছে। শ্বেতশুভ্র সেই ফেনা দেখে মনে হচ্ছে যমুনার জল দিয়ে বুঝি বরফ ভেসে যাচ্ছে।

বিভিন্ন কারখানার রাসায়নিক জলে মেশার কারণে এই ফেনার সৃষ্টি হচ্ছে বলে মনে করছেন পরিবেশবিদেরা। গত বছরেও এ রকম ফেনা ভাসতে দেখা গিয়েছিল যমুনার জলে। দিল্লি জল বোর্ড সেই ফেনা সরাতে দ্রুত উদ্যোগ নিয়েছিল।

উল্লেখ্য, অক্টোবর পড়তেই দিল্লির বাতাসের গুণগত মান পড়তে শুরু করেছে। শনিবার সকালে রাজধানী ছিল ধোঁয়াশায় মোড়া। সকাল সাড়ে আটটা নাগাদ বাতাসের গুণগত মান ছিল (একিউআই) ২৭৩। যা ‘খারাপ’ পর্যায়ের মধ্যেই পড়ে। দিল্লির অক্ষরধাম এবং আনন্দ বিহারে বাতাসের গুণগত মান ছিল ৩৩৪। যা ‘খুব খারাপ’ পর্যায়ের মধ্যে পড়ে। ইন্ডিয়া গেটে ওই একই সময়ে একিউআই ছিল ২৫১। দিল্লি এমসের কাছে আবার একিউআই ছিল ২৫৩। মঙ্গলবার বাতাসের গুণগত মানের কিছুটা উন্নতি হলেও বুধবার থেকে আবার পরিস্থিতি খারাপ পর্যায়ের দিকে যেতে শুরু করে। সামনেই দিওয়ালি, তার আগেই রাজধানীর দূষণ পরিস্থিতি ভয় ধরাতে শুরু করেছে। দিওয়ালির আগেই দিল্লির বাতাসের গুণগত মান নামতে শুরু করায় উদ্বেগ বাড়ছে প্রশাসনের। সেই আবহেই যমুনার জলে ফেনা ভেসে বেড়ানোর ছবি প্রকাশ্যে এনেছে সংবাদ সংস্থা এএনআই। তা নিয়েও উদ্বিগ্ন প্রশাসন।

যদিও দিল্লি সরকার দূষণ রোধের জন্য আগেভাগেই সব রকম প্রস্তুতি নিয়েছে। সপ্তাহের গোড়াতেই মুখ্যমন্ত্রী অতিশী এবং পরিবেশমন্ত্রী গোপাল রাই দূষণ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন। দূষণ ঠেকাতে ৯৯টি দল গঠন করা হয়েছে। পূর্ত দফতর ২০০টি ‘অ্যান্টি স্মগ গান’ মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। দিল্লি পুরনিগম, এনসিআরটিসি এবং দিল্লি মেট্রো সংস্থাও দূষণ রোধে উদ্যোগ নিয়েছে।

অন্য বিষয়গুলি:

Viral Video Yamuna River Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE