Advertisement
০৮ অক্টোবর ২০২৪
world’s largest building

ঝাঁ-চকচকে হোটেল ভোল বদলে বিশ্বের সবচেয়ে বড় আবাসন, থাকেন ২০ হাজার বাসিন্দা!

ইংরেজি ‘এস’ আকৃতির বিশাল ঝাঁ-চকচকে ইমারত। দূর থেকে দেখলে নজরে পড়ে শুধু জানলা আর বারান্দা। আবাসনটিতে মোট ৩৯টি তলা রয়েছে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৫:৫৪
Share: Save:

পরিকল্পনা ছিল বিলাসবহুল হোটেলের। পরবর্তী কালে সেই সিদ্ধান্তে বদল আসে। হোটেলের পরিবর্তে একটি বিশাল বাসভবনে পরিণত করা হয় পুরো বাড়িটিকে। হ্যাংঝো রিজেন্ট ইন্টারন্যাশনালই বর্তমানে পৃথিবীর সবচেয়ে জনবহুল আবাসন। একটি আবাসনের নীচেই যেন আস্ত একটা শহর। কী নেই সেখানে! ৬৭৫ ফুট লম্বা এই আবাসনটিতে একসঙ্গে ২০ হাজার মানুষ বাস করতে পারেন। ইংরেজি ‘এস’ আকৃতির বিশাল ঝাঁ-চকচকে ইমারত। দূর থেকে দেখলে নজরে পড়ে শুধু জানলা আর বারান্দা। আবাসনটিতে মোট ৩৯টি তলা রয়েছে। আর তাতে কয়েক হাজার উচ্চ মানের বিলাসবহুল ফ্ল্যাট রয়েছে বলে সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। শুধু তা-ই নয়, এখানে রয়েছে নানা বিপণি, রেস্তরাঁ, স্কুল, এমনকি হাসপাতালও। অত্যাধুনিক ফিটনেস সেন্টার, খাবারের দোকান, সুইমিং পুল, সেলুন সবই রয়েছে এর চৌহদ্দির মধ্যেই। বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, এই বাসভবনে বাস করেন চিনের ‘হ্যাং পিয়াও’রা। চিনের তরুণ পেশাদার, সমাজমাধ্যমের তারকা এবং প্রভাবীদের ‘হ্যাং পিয়াও’ বলা হয়।

চিনা সংবাদ সংস্থার প্রতিবেদন অনুসারে ছোট অ্যাপার্টমেন্টগুলির জন্য সাধারণত প্রতি মাসে প্রায় ১৮ হাজার টাকা ভাড়া নেওয়া হয়। সম্প্রতি সমাজমাধ্যমে নতুন করে এই আবাসনটি ছবি ও ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। যা দেখে নেটাগরিকদের নানা প্রতিক্রিয়া জমা পড়েছে সমাজমাধ্যমের পাতায়।

অন্য বিষয়গুলি:

China Building
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE