Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Viral News

কাক যখন ঝাড়ুদার! খাবার পেলে তুলে দেবে পার্কে পড়ে থাকা সিগারেটের টুকরোও

পার্কের কোথাও সিগারেটের টুকরো অথবা অন্য কোনও বর্জ্য পড়ে থাকলে তা কাকেরা ঠোঁটে করে তুলে একটি বাক্সে নিয়ে গিয়ে ফেলে। সিগারেটের টুকরো ফেলার বাক্সের পাশেই রাখা থাকে খাবারের বাটি।

Crows pick cigarette butts in exchange of food in this park

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১১:১৩
Share: Save:

পার্কের চারদিকে হেলেদুলে হেঁটে বেড়াচ্ছে কাক। প্রায় সকলের ঠোঁটেই সিগারেটের টুকরো। সকাল থেকেই ব্যস্ত তারা। পার্কের এ দিক-সে দিক পায়চারি করাই তাদের কাজ। যদি ঝোপঝাড়ের ফাঁক-ফোঁকরে একটিও সিগারেটের টুকরো পড়ে থাকে, তাও খুঁজে বার করে আনবে তারা। উদ্যান চত্বর কিছুতেই অপরিষ্কার রাখা যাবে না। ভ্রমণার্থীদের জন্য তা সব সময় থাকবে ঝকঝকে-তকতকে। তবে বিনামূল্যে ‘ঝাড়ুদারের’ কাজ করে না কাকগুলি। তার বদলে তাদের দেওয়া হয় নজরকাড়া পারিশ্রমিক। এক একটি সিগারেটের টুকরো তুলে এনে পরিষ্কার করলেই বাটি থেকে তারা ঠোঁটে তুলে নেয় তাদের মনপসন্দ খাবার। ফ্রান্সের একটি পার্কে এমন দৃশ্যই দেখা যায়।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ২০১৮ সাল থেকে ফ্রান্সের পশ্চিম ভেন্ডি এলাকার একটি থিম পার্কের আধিকারিকেরা উদ্যান পরিষ্কার রাখার জন্য একটি পন্থা অবলম্বন করেছিলেন। কাকদের প্রশিক্ষণ দিতে শুরু করেছিলেন তাঁরা। পার্কের কোথাও সিগারেটের টুকরো অথবা অন্য কোনও বর্জ্য পড়ে থাকলে তা কাকেরা ঠোঁটে তুলে একটি বাক্সে নিয়ে গিয়ে ফেলে।

সিগারেটের টুকরো ফেলার বাক্সের পাশেই রাখা থাকে খাবারের বাটি। বর্জ্য ফেলার পর ওই বাটি থেকে খাবার তুলে নিয়ে আবার কাজে লেগে পড়ে কাকেরা। পার্কের এক আধিকারিক জানান, সিগারেটের টুকরো তুলে আনলেই যে খাবার নেওয়া যাবে তা কাকগুলিকে বহু মাস ধরে শেখানো হয়েছে। সেই প্রশিক্ষণে পটু হয়েই এখন খাবারের বিনিময়ে পার্ক পরিষ্কার করে তারা। ওই আধিকারিক বলেন, ‘‘প্রকৃতিই আমাদের শিখিয়ে দেয় কী ভাবে পরিবেশ রক্ষা করতে হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE