Advertisement
২৮ অক্টোবর ২০২৪
viral video of python

বিশাল হাঁ, এক গ্রাসে হরিণ গিলে নিল রাক্ষুসে অজগর, রইল গা শিরশির করা ভিডিয়ো

৫২ কেজি ওজনের ও প্রায় ১৫ ফুটের এই স্ত্রী অজগরটি একটি সাদা হরিণকে লেজসুদ্ধ গ্রাস করে ফেলতে সক্ষম হয়েছে।

Burmese Python Swallows A Whole Deer in florida

ছবি: এক্স থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১১:৩০
Share: Save:

৩৫ কেজির আস্ত হরিণকে এক গ্রাসে গিলে নিল এক অজগর। বার্মিজ় অজগরের এই ক্ষমতা দেখে হতবাক বিজ্ঞানীরা। সম্প্রতি একটি গবেষণা করে বিজ্ঞানীরা দেখতে গিয়ে দেখেন হরিণের মতো বড় জন্তুটিকে গিলে ফেলার ক্ষমতা রয়েছে এই বিশালকার সরীসৃপটির। ২২ অগস্ট একটি জার্নালে প্রকাশিত হয়েছে ৫২ কেজি ওজনের ও প্রায় ১৫ ফুটের এই স্ত্রী অজগরটি একটি সাদা হরিণকে লেজসুদ্ধ গ্রাস করে ফেলতে সক্ষম হয়েছে। অজগর খাবার খেতে কতটা হাঁ করতে পারে সেটিই দেখার জন্য একটি পরীক্ষা করা হয় ফ্লোরিডায়। সেই পরীক্ষার একটি ভিডিয়ো সম্প্রতি ছড়িয়ে পড়েছে এক্স সমাজমাধ্যমে। যা দেখে শিউরে উঠছেন সমাজমাধ্যম ব্যবহারকারীরা। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োয় দেখা গিয়েছে অজগরটি প্রায় ৩৫ কেজির হরিণটিকে মুখে প্রবেশ করাতে সক্ষম হয়েছিল। এই কাজটি করার জন্য অজগরটিকে তার হাঁ করার ক্ষমতার ৯৫ শতাংশ ব্যবহার করেছে বলে জানিয়েছেন গবেষকরা। সমীক্ষায় বলা হয়েছে আগে মনে করা হত বার্মিজ অজগরের মুখের হাঁ খোলার সর্বাধিক পরিমাণ ছিল প্রায় ২২ সেন্টিমিটার। এই পরীক্ষার ফল সামনে আসার পর এই সীমাটি প্রায় ২৬ সেন্টিমিটার হতে পারে বলে জানিয়েছেন।

ভিডিয়োটি দেখে প্রচুর প্রতিক্রিয়া জমা হয়েছে মন্তব্য বাক্সে। ফ্লোরিডার বন্য এলাকায় প্রচুর পরিমাণে সন্ধান মেলে এই বার্মিজ় অজগরের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE