Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Viral Video

সন্তানকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়ে বাঘকে তাড়া করল মা ভালুক, তার পর...

সন্তানকে বাঁচাতে বাঘের বিরুদ্ধে রুখে দাঁড়াল মা ভালুক। এবার সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো।

Bear fights and scars tiger to save its cub video goes viral

বাঘ-ভালুকের লড়াইয়ের ভাইরাল ছবি। ছবি: এক্স হ্যান্ডেল থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৪
Share: Save:

কথায় বলে, স্নেহ অতি বিষম বস্তু। আর তাই সন্তানের জীবন বাঁচাতে আগুনে ঝাঁপ দিতেও পিছপা হয় না মা। এই নিয়ম শুধু মনুষ্যজগতেরই নয়। পশুপাখিদের মধ্যেও আছে এমন প্রবণতা। যা ফের এক বার দেখা গেল সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিয়োয়।

সম্প্রতি ভাইরাল হওয়া ওই ভিডিয়োয় সন্তানের প্রাণ বাঁচাতে মা-ভালুককে বাঘের সঙ্গে লড়াই করতে দেখা দিয়েছে। ১৮ সেকেন্ডের ওই ভিডিয়োটি মহারাষ্ট্রের তাডোবা আন্ধেরি টাইগার রিজ়ার্ভের বলে দাবি করা হয়েছে। যার সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োর শুরুতে বাঘটিকে চুপিসারে একটি ভালুক শাবকের দিকে এগিয়ে যেতে দেখা গিয়েছে। বাঘ এসেছে বুঝতে পেরে শাবকটি সঙ্গে সঙ্গেই তার মায়ের পিছনে লুকিয়ে পড়ে। এর পরই সন্তানকে বাঁচাতে ‘বাঘমামা’র বিরুদ্ধে যুদ্ধং দেহি ভঙ্গিতে রুখে দাঁড়ায় মা ভালুকটি।

অন্য দিকে শিকার হাতছাড়া হচ্ছে দেখে বাঘটিও ভালুকের উপর ঝাঁপিয়ে পড়ে। সেই ধাক্কা অবশ্য প্রথমে সামলাতে পারেনি মধু-পাগল জানোয়ারটি। ফলে ছিটকে পড়ে যায় সে। কিন্তু পর ক্ষণেই উঠে দাঁড়িয়ে বাঘের উপর পাল্টা প্রত্যাঘাত হানে মা-ভালুক।

অপ্রত্যাশিত এই আক্রমণের জন্য প্রস্তুত ছিল না বাঘটি। এখানে শিকার পাওয়া যে কোনও ভাবেই সম্ভব নয়, তা বুঝে যায় সে। ফলে লেজ গুটিয়ে পত্রপাঠ যুদ্ধের ময়দান ছাড়ে ওই বাঘ। ভাইরাল ভিডিয়োতে মা-ভালুককে তাকে তাড়িয়ে দিতেও দেখা গিয়েছে।

ইনস্টাগ্রামে এই ভিডিয়ো পোস্ট হওয়ার কিছু ক্ষণের মধ্যেই আড়াই লক্ষ সমাজমাধ্যম ব্যবহারকারী তা দেখেছেন বলে জানা গিয়েছে। ভিডিয়োটি লাইক পেয়েছে ১১.৫ হাজার। নেটাগরিকদের অনেকে এর মন্তব্য বাক্সে বাঘ-ভালুকের লড়াই নিয়ে মজা করতে ছাড়েননি।

সমাজমাধ্যম ব্যবহারকারীদের এক জন লিখেছেন, ‘‘বাঘ-ভালুকের লড়াই দেখবার মতো।’’ আর এক জনের কথায়, ‘‘যে মা তার সন্তানকে বাঁচাতে লড়াই করছে, সে তো ঈশ্বর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Video Viral News Instagram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE