Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Apple computer auction

পড়ে পাওয়া ২.৬ কোটি! বাতিল অ্যাপ্‌ল কম্পিউটার নিলামে উঠতেই হইচই

স্টিভ জোবস এবং সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজ়নিয়াক নিজের হাতে এই নিলাম হওয়া কম্পিউটার বোর্ডটি তৈরি করেছিলেন।

Apple computer auctioned for Rs 2.6 crore

স্টিভ জোবসের তৈরি অ্যাপ্‌ল-ওয়ান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১২:০৩
Share: Save:

অ্যাপ্‌লের বাতিল হওয়া কম্পিউটার বিক্রি হল ২.৬ কোটি টাকায়। অ্যাপ্‌ল-ওয়ান নামের কম্পিউটারটি প্রথম ব্যক্তিগত কম্পিউটারগুলির মধ্যে একটি, সম্প্রতি বস্টনের একটি নিলামে সেটি বিক্রি করা হয়। সংবাদমাধ্যম সূত্রে খবর, অ্যাপ্‌লের প্রতিষ্ঠাতা স্টিভ জোবস এবং সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজ়নিয়াক নিজের হাতে এই নিলাম হওয়া কম্পিউটার বোর্ডটি তৈরি করেছিলেন, যা এখনও পুরোদমে কর্মক্ষম। শোনা গিয়েছে, এই সংস্থার প্রতিষ্ঠাতারা কম্পিউটার বোর্ডটি অ্যাপ্‌লের প্রথম অ্যাপ্লিকেশন ইঞ্জিনিয়ার ডানা রেডিংটনকে উপহার দিয়েছিলেন।

১৯৭৮ সালে অ্যাপ্‌লের পুরনো কার্যালয় সরানোর সময় অন্যান্য জিনিসপত্রের সঙ্গে এই কম্পিউটার বোর্ডটি ফেলে দেওয়ার কথা ভেবেছিলেন স্টিভ জোবস। অ্যাপ্‌ল-ওয়ান কম্পিউটার স্টিভ জোবস অ্যাপ্‌ল প্রতিষ্ঠার প্রথম দিকে তৈরি করেন। খুচরো দোকান বাইট শপের মালিক পল টেরেলের কাছে প্রথম ৫০টি অ্যাপ্‌ল-ওয়ান বিক্রি করেন তিনি। ৫০টি কম্পিউটার বিক্রি করে যে অর্থ পাওয়া যায় তা দিয়েই আজকের এই বৃহত্তর প্রযুক্তি সংস্থার পথচলা শুরু হয়।

নিলামকারী সংস্থাটি জানিয়েছে, এই নিলামের আগে, অ্যাপ্‌লের পণ্য সংগ্রহকারী গোষ্ঠীর কাছে এই বোর্ডটির অস্তিত্ব অজানাই ছিল। গত বছর, স্টিভ জোবসের হাতে লেখা একটি বিজ্ঞাপন প্রায় ১.৪ কোটি টাকায় বিক্রি হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple1 Steve Jobs america computer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE