Advertisement
১৮ অক্টোবর ২০২৪
viral video of beard

দাড়ি না কাটলে মিলবে না ভালবাসা! আজব দাবির ভিডিয়ো ভাইরাল, নিন্দায় মুখর সমাজমাধ্যম

পুরুষদের দাড়ি রাখার বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নেমে মিছিল করতে দেখা গিয়েছে ওই তরুণীদের। সম্প্রতি সমাজমাধ্যম ইনস্টাগ্রাম থেকে ছড়িয়ে পড়েছে সেই ভিডিয়ো।

anti-beard protest in Indore demands clean-shaven boyfriends

ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৫:৫৫
Share: Save:

দাড়ি থাকলে ভুলে যেতে হবে প্রেমিকাকে। এমনই অদ্ভুত দাবি নিয়ে মিছিল করলেন বেশ কিছু তরুণী, ইনদওরের রাস্তায় রীতিমতো প্ল্যাকার্ড হাতে শ্লোগান দিতে দেখা গিয়েছে। সেই মিছিলের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমের পাতায়, যা দেখে অবাক হয়েছেন সমাজমাধ্যম ব্যবহারকারীরাও। পুরুষদের দাড়ি রাখার বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নেমে মিছিল করতে দেখা গিয়েছে ওই তরুণীদের। সম্প্রতি সমাজমাধ্যম ইনস্টাগ্রাম থেকে ছড়িয়ে পড়েছে সেই ভিডিয়ো। দাড়ি কামান নয়তো নিজের প্রেমিকাকে ভুলে যান, এই ছিল তাঁদের দাবি। ঘণ্টা নামের একটি অ্যাকাউন্ট থেকে ভিডিয়োটি ছড়িয়ে পড়তেই হাসির ঝড় উঠেছে সমাজমাধ্যমে। সমাজমাধ্যম ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণ করে নিয়েছে ভিডিয়োটি। পথচলতি মানুষও এই প্রতিবাদ মিছিল দেখে থমকে দাঁড়িয়েছেন, পুরো ঘটনা ক্যামেরাবন্দিও করতে দেখা গিয়েছে অনেককেই।

একটি ভিডিয়োতে দেখা গিয়েছে এক ডজনেরও বেশি তরুণী নিজেদের গালে নকল দাড়ি লাগিয়ে দাড়ি রাখার প্রতিবাদে শামিল হয়েছিলেন। প্ল্যাকার্ডগুলিতে লেখা ছিল ‘‘আমাদের হৃদয় দাড়িবিহীন প্রেমিককেই চায়’’, ‘‘দাড়ি থাকলে মিলবে না ভালবাসা’’, ‘‘দাড়ি হটাও, নতুবা প্রেমিকাকে ভুলে যাও’’ ইত্যাদি। (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)।

ভিডিয়োটি ছড়িয়ে পড়ার পর মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে নেটাগরিকদের মধ্যে। এক জন ইনস্টাগ্রাম ব্যবহারকারী প্রতিবাদের সুরে বলেছেন, ‘‘আমি এঁদের কথা শুনে নিজের দাড়ি কাটব না।’’ ‘‘ইন্দোরের মেয়েরা দয়া করে ঘরের ভিতরেই থাকুন’’ পরামর্শ দিয়েছেন আর এক সমাজমাধ্যম ব্যবহারকারী। প্রতিবাদের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। এক জন মন্তব্য করেছেন “যদি দাড়ি পছন্দ না করেন, তা হলে যাঁর দাড়ি নেই তাঁর কাছে যান। এই ধরনের কোলাহল তৈরি করে লাভ কী?’’

অন্য বিষয়গুলি:

Beard Indore Viral Video Protest Boyfriend
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE