Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Solo Travel

মহিলারা একাকী ভ্রমণে যেতে চাইলেই ওঠে নিরাপত্তার প্রশ্ন, তাহলে উপায়? রইল হদিস

মহিলারা একা বেড়াতে যেতে চাইলেই চিন্তিত হয়ে পড়েন শুভাকাঙ্খীরা। তবে উপায়? রইল হদিস।

মেয়েদের জন্য একাকী ভ্রমণ কি ঝুঁকিপূর্ণ?

মেয়েদের জন্য একাকী ভ্রমণ কি ঝুঁকিপূর্ণ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৯:১৪
Share: Save:

একা বেড়ানো হতে পারে এক অদ্ভুত রোমাঞ্চকর অভিজ্ঞতা। সেই রোমাঞ্চের লোভে এখন অনেকেই পাড়ি দিচ্ছেন একাকী ভ্রমণে। মহিলারা একা বেড়াতে যেতে চাইলেইচিন্তিত হয়ে পড়েন পরিবারের সদস্য, বন্ধুবান্ধব এবং শুভাকাঙ্খীরা, প্রশ্নওঠে নিরাপত্তার। তবে কি মেয়েদের জন্য অধরা থেকে যাবে একাকী ভ্রমণেররোমাঞ্চ? কখনওই নয়। কিন্তু, নজর রাখতে হবে কিছু বিষয়ের দিকে, হতে হবেসচেতন ও তৎপর।

কোন কোন বিষয়ের দিকে নজর রাখবেন ?

স্থান নির্বাচন: খুব নিরিবিলি জায়গায় একা ভ্রমণের ঝুঁকি এড়িয়ে যাওয়াই ভাল, বরং, শহরেরকাছাকাছি, সহজ পরিবহন ব্যবস্থাসম্পন্ন স্থান নির্বাচন করলে ভাল হয়।

বাসস্থান: সম্ভব হলে কোনও বন্ধু বা বিশ্বস্ত কারও চেনা হোটেলে থাকার চেষ্টা করুন।যদি সম্ভব হয়, একটি ব্যক্তিগত ঘর বেছে নিন। শুধুমাত্র মহিলাদের থাকারব্যবস্থা আছে, এমন হস্টেল বা ডর্মিটরিও এখন প্রায় সর্বত্রই পেতে পারেন।হোটেল কর্মীদের আপনার জরুরী যোগাযোগের তথ্য দিয়ে রাখুন এবং তাঁদেরযোগাযোগের জন্য জরুরি তথ্য নিয়ে রাখুন।

একাকী ভ্রমণ হতে পারে রোমাঞ্চকর অভিজ্ঞতা।

একাকী ভ্রমণ হতে পারে রোমাঞ্চকর অভিজ্ঞতা। ছবি: সংগৃহীত

পরিবহন: অ্যাপ-ভিত্তিক যাত্রী পরিষেবা বা মিটারযুক্ত ট্যাক্সি ব্যবহার করুন এবংআপনার যাত্রা শুরু করার আগে ভাড়া নির্ধারণ করে নিন। সম্ভব হলে, আলোকিতব্যস্ত রাস্তা ব্যবহার করুন। নিরিবিলি অন্ধকার রাস্তা এড়িয়ে চলাই ভাল।রাতের বেলা একা গাড়ি বা বাসে ভ্রমণ করা এড়িয়ে চলতে পারলে ভাল হয়।

মৌলিক আত্মরক্ষা কৌশল: মৌলিক আত্মরক্ষা কৌশল সম্পর্কে জ্ঞানার্জন করুন এবং প্রয়োজনে ব্যবহারেরজন্য ‘পেপার স্প্রে’ এবং অন্যান্য নিরাপত্তা সরঞ্জাম বহন করুন। মার্শালআর্ট জন থাকলে বাড়তি সুবিধা।

একাকী ভ্রমণের সমস্যা এবং তার প্রতিকার:

একাকীত্ব এড়ানোর কৌশল: একাকী ভ্রমণ রোমাঞ্চকর হলেও, কখনও-কখনও হতে পারেএকাকীত্বের অনুভূতি। এর জন্য প্রস্তুত থাকতে হবে। সঙ্গে নিয়ে যান বই, বাসিনেমা দেখার সরঞ্জাম, কোনও যন্ত্রসঙ্গীত বাজাতে জানলে সঙ্গে নিয়ে যানযন্ত্রটি, একা সময় কাটাতে সমস্যা হবে না।

মালপত্র: খুব ভারি মালপত্র সঙ্গে নেবেন না। সহজেই দীর্ঘদিন একা বহন করতেপারেন এমন মালপত্র নিন। সঙ্গে কিছু খাবার রাখতে ভুলবেন না।

আরও তথ্য:

১) আপনার গন্তব্য সম্পর্কে ভালভাবে জেনে নিন, নিরাপদ এলাকা বেছে নিন।

২) আপনার ভ্রমণের পরিকল্পনা, থাকার ব্যবস্থা সম্পর্কে বিশ্বস্ত বন্ধুএবং পরিবারের সদস্যকে অবগত রাখুন।

৩) আপনার আশপাশের পরিবেশ সম্পর্কে সচেতন থাকুন এবং বিশেষ করে রাতের বেলাএকা বেড়ানোর ঝুঁকি এড়িয়ে চলুন।

৪) আপনার সিদ্ধান্তে আত্মবিশ্বাসী থাকুন এবং অপ্রয়োজনীয় উদ্বেগ এড়াতে চেষ্টা করুন।

৫) আপনার পাসপোর্ট, টাকা এবং অন্যান্য মূল্যবান জিনিসপত্র সাবধানে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Solo Travelers Travel Traveling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE