Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Travel Tips

ঘোরার জন্য উপযুক্ত দল খুঁজছেন? কোন কোন বিষয় মাথায় রাখবেন?

দলে ভ্রমণ করবেন? সঠিক দল নির্বাচন করবেন কী ভাবে? কোন কোন বিষয় মাথায় রাখা দরকার?

ঘোরার জন্য সঠিক দল নির্বাচন করবেন কী ভাবে?

ঘোরার জন্য সঠিক দল নির্বাচন করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১০:৩২
Share: Save:

একলা ঘুরতেই ভালবাসেন, এমন বহু মানুষ আছে। ইদানীং একলা ঘোরা অর্থাৎ ‘সোলো ট্রাভেল’-এর চলও বেড়েছে। সাধারণত, একলা ঘুরলে সমস্ত পরিকল্পনা নিজেকেই করতে হয়। আবার, একলা বেড়ানোর কিছু সমস্যাও আছে। যেমন, গাড়ির খরচ। অনেক দূরের যাত্রায় গাড়ির খরচ এতটাই বেশি হয় যে, এক জনের পক্ষে তা বহন করা সম্ভব হয় না সব সময়। আবার অনেক সময় ট্রেকিং বা দুর্গম কোনও এলাকায় যাওয়ার জন্য একাকী ভ্রমণার্থীও দল খোঁজেন। কিন্তু বেড়াতে যে যাবেন কোনও দলে, কী ভাবে বুঝবেন সেই দলে ভিড়ে গেলে, আপনার ইচ্ছামতোই ভ্রমণ হবে?

১. বিভিন্ন সংস্থা দলগত ভ্রমণ করায়। প্রথমেই সেই ভ্রমণ সংস্থা সম্পর্কে খোঁজখবর নেওয়া দরকার। তাঁদের সঙ্গে ঘুরে এসেছেন, এমন কারও সঙ্গে কথা বলে ব্যক্তিগত অভিজ্ঞতা কতটা সুখকর বা কতটা অসুবিধা হয়েছে, তা জেনে নেওয়া প্রয়োজন।

২. যে সংস্থার মাধ্যমে ঘুরতে যাবেন, তাদের কতটা সুনাম আছে, ভাল করে জেনে নিন। অনেক সময়েই অনেক সংস্থা দলবদ্ধ ভ্রমণে নিয়ে যাওয়ার নাম করে প্রতারণাও করে। এ ক্ষেত্রে বিষয়টা মাথায় রাখা প্রয়োজন। বিশেষত অগ্রিম টাকা দেওয়ার ক্ষেত্রে রসিদ রাখা জরুরি।

৩. গুরুত্বপূর্ণ হল দলে কোন বয়সের লোকজন যাচ্ছেন। সমবয়সি হলে আশা করা যায়, মানসিকতার ফারাক বিশেষ হবে না। যদি দেখা যায় সেই দলে অনেক প্রবীণ মানুষ আছেন, তা হলে ভেবে নিন, সেই যাত্রা আপনি উপভোগ করতে পারবেন কি না! বয়স্ক ভ্রমণপ্রিয় মানুষও কিন্তু বেশ মনখোলা হন। এমনটা যদিও ভাবার কারণ নেই, বয়স্ক মানুষ থাকলেই অসুবিধা হবে। তবে সংখ্যাগরিষ্ঠ মানুষ কোন বয়সের, সেটা জানা জরুরি।

৪. দল কতটা বড় হচ্ছে, তা খুবই গুরুত্বপূর্ণ। দল বেশি বড় হলে অনেক সময়েই ঘোরার ক্ষেত্রে অসুবিধা হয়। সকালে এত জন একসঙ্গে প্রস্তুত হওয়া, এক একটি জায়গা দেখে বার বার গাড়িতে ওঠানামায় বাড়তি সময় লাগে। তার চেয়ে ছোট দলে বেড়ানোয় অনেক সুবিধা মেলে।

৫. ভ্রমণের বিস্তারিত পরিকল্পনা জেনে নেওয়া দরকার। দলের সঙ্গে যেতে গেলে একেবারে মনের মতো ভ্রমণ সম্ভব হয় না ঠিকই, তবে কতটা মনের মতো হচ্ছে, সেটুকু জানা প্রয়োজন। অনেক সময় এমন পরিকল্পনা করা হয়, যেখানে বিশ্রাম ও ঘোরার সময় ভীষণ কম। বিষয়গুলি ভাল করে ভেবে নেওয়া উচিত।

৬. একটা দল মানে বিভিন্ন ধরনের, বিভিন্ন মানসিকতার লোকজন থাকবেন। তাঁদের সঙ্গে মানিয়ে নিতে পারার ক্ষমতা দরকার। আপনার যদি মানিয়ে নেওয়ার অসুবিধা না থাকে, তা হলে অবশ্য দলগত ভ্রমণ এড়িয়ে চলা দরকার।

৭. খরচ ও সময়ের বিষয়টাও জরুরি। একই জায়গায় ভ্রমণে বিভিন্ন সংস্থা বিভিন্ন রকম টাকা চায়। যে পরিমাণ টাকা চাওয়া হচ্ছে, সেই অনুযায়ী হোটেল, খাওয়া, ঘোরার পরিকল্পনা রাখা হয়েছে কি না, বুঝে নেওয়া দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Group Travel Tips Solo Trip Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE