Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Offbeat Travel Destination

কলকাতা থেকে মাত্র চার ঘণ্টা দূরে গেলেই পাহাড় দেখা যায়, আছে ঝর্না-জঙ্গলও! রইল হদিস

হাতে সময় অল্প, কিন্তু পাহাড়–জঙ্গল মন টানছে? চিন্তা নেই। পৌঁছে যান কলকাতা থেকে মাত্র চার ঘণ্টা দূরত্বে এই জায়গায়।

কলকাতার কাছেই পাহাড়-জঙ্গলের হাতছানি।

কলকাতার কাছেই পাহাড়-জঙ্গলের হাতছানি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৬:২৯
Share: Save:

কাজের ফাঁকে অল্প অবসর নিয়ে বেরিয়ে আসার ইচ্ছা কার না হয়! কিন্তু, অফিস থেকে ছুটি পাওয়া সমস্যা, ছোটদের স্কুলেও নেই ছুটি। এ সব নিয়ে কোনও চিন্তা নেই! হাতে অল্প সময় থাকলেও সহজে পৌঁছে যেতে পারবেন পাহাড়–জঙ্গলে ঘেরা এই জায়গায়।

কলকাতা থেকে মাত্র চার ঘণ্টা দূরে জামসেদপুর ইস্পাত নগরীর খুবই কাছে র‍য়েছে দলমা পাহাড় এবং দলমা পাহাড়ে ঘেরা অভয়ারণ্য। কলকাতার নিকটে অবস্থিত দলমা পাহাড় প্রকৃতিপ্রেমীদের জন্য এক স্বর্গ। মনোরম পরিবেশ, ঝর্না, বনভূমি এবং বৈচিত্র্যময় প্রাণীজগত এই পাহাড়কে করে তুলেছে ভ্রমণপ্রেমীদের জন্য এক আকর্ষণীয় স্থান।

কলকাতা থেকে দলমা পাহাড়ে যাওয়ার উপায়:

কলকাতা থেকে টাটানগর (চাইবাসা) পর্যন্ত যাওয়া যায় ট্রেনে। টাটানগর থেকে দলমা পাহাড় বাস বা ট্যাক্সিযোগে মাত্র ৪০ মিনিটেই পৌঁছে যাওয়া যায়। কলকাতা থেকে সরাসরি দলমা পাহাড় পর্যন্ত বাস চলে। নিজস্ব গাড়ি থাকলে দলমা পাহাড় পৌঁছনো খুবই সহজ। কলকাতা থেকে দলমা পাহাড়ের দূরত্ব প্রায় ২৪০ কিলোমিটার এবং গাড়িতে যেতে সময় লাগে ৪-৫ ঘণ্টা।

অপূর্ব প্রাকৃতিক পরিবেশের মধ্যিখানে বিভিন্ন প্রজাতির পশুপাখির আবাসস্থল এই অভয়ারণ্য।

অপূর্ব প্রাকৃতিক পরিবেশের মধ্যিখানে বিভিন্ন প্রজাতির পশুপাখির আবাসস্থল এই অভয়ারণ্য। ছবি: সংগৃহীত।

কী কী দেখবেন?

দলমা বন্যপ্রাণী অভয়ারণ্য: পাহাড়ে ঘেরা এই অভয়ারণ্য প্রকৃতির নৈসর্গিক আশীর্বাদে পরিপূর্ণ। অপূর্ব প্রাকৃতিক পরিবেশের মধ্যিখানে হাতি, চিতাবাঘ, বন্যকুকুর, হরিণ, এবং বিভিন্ন প্রজাতির পাখির আবাসস্থল এই অভয়ারণ্য।

দলমা শিখর: দলমা পাহাড়ে গেলে অনেকেই দলমা পাহাড়ের চূড়ায় ট্রেক করে থাকেন। দলমা পাহাড়ের চূড়ায় অবস্থিত এই দলমা শিখরে পৌঁছতে পারলে এখান থেকে সম্পূর্ণ এলাকার মনোরম দৃশ্য দেখা যায়।

সীতারাম বাঁধ: এখানে রয়েছে সীতারাম বাঁধ সংলগ্ন সীতারাম ঝর্না। এই ঝর্নার সঙ্গে জড়িয়ে আছে রামায়ণের নানা গল্প। দলমা পাহাড় গেলে এই সীতারাম ড্যামে ভ্রমণ হতে পারে এক অপার্থিব অভিজ্ঞতা।

ডিমনা হ্রদ: দলমা পাহাড় ভ্রমণের অন্যতম আকর্ষণ দলমা পাহাড়ের পাদদেশে অবস্থিত ডিমনা হ্রদ। পাহাড় ঘেরা এই হ্রদের সৌন্দর্য সহজেই জিতে নেয় পর্যটকের মন।

থাকার ব্যবস্থা: দলমা পাহাড়ের রয়েছে বন বিভাগের পরিচালিত বেশ কিছু রিসোর্ট। তা ছাড়া, স্থানীয় গ্রামবাসীদের বাড়িতেও থাকার সুযোগ রয়েছে।

কোন সময়ে যাবেন?

অক্টোবর থেকে মার্চ মাস এই জায়গায় ভ্রমণের জন্য সবচেয়ে উপযুক্ত। এই সময়ে আবহাওয়া মনোরম থাকে। এপ্রিল থেকে জুনে এই জায়গায় গেলে অতিরিক্ত তাপমাত্রার জন্য সমস্যা হতে পারে। জুলাই থেকে সেপ্টেম্বর, অর্থাৎ বর্ষাকাল এই অঞ্চলে ভ্রমণের জন্য মনোরম হতে পারে, কিন্তু বৃষ্টিপাতের কারণে ভ্রমণে কিছু অসুবিধার ঝুঁকি থেকেই যায়। তবে জায়গাটি সম্পর্কে একটু জেনে গেলে বর্ষাকালেও উপভোগ করতে পারেন দলমা পাহাড়।

যাওয়ার আগে কী কী জানা জরুরি?

দলমা পাহাড়ে ট্রেক করার জন্য আরামদায়ক জুতো এবং পোশাক পরা প্রয়োজন। পাহাড়ে রোদ বেশ তীব্র হতে পারে, তাই সানস্ক্রিন, টুপি এবং রোদচশমা ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE