Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
North Bengal Offbeat Travel Destination

অজানা পাহাড়ি গ্রামে হারিয়ে যেতে চান? ঘুরে আসুন কালিম্পংয়ের ডুকা ভ্যালি থেকে

পাহাড়, উপত্যকা, ঝর্নায় ঘেরা ছোট্ট পাহাড়ি গ্রাম কালিম্পংয়ের ডুকা ভ্যালি। এখনও পর্যটকের ভিড় জমে না সে ভাবে। কী ভাবে যাবেন, কোথায় থাকবেন? রইল হদিস।

চোখ জুড়নো ডুকা ভ্যালি।

চোখ জুড়নো ডুকা ভ্যালি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৮:৩৪
Share: Save:

কালিম্পংয়ের ডুকা ভ্যালি উত্তর বঙ্গের একটি অত্যন্ত মনোরম ও প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ছোট পাহাড়ি গ্রাম। এখানকার সুন্দর পরিবেশ, বিচিত্র বন্যপ্রাণী এবং সমৃদ্ধ সংস্কৃতি পর্যটকদের মন কাড়ে।

ডুকা ভ্যালির ভৌগোলিক অবস্থান এবং বৈশিষ্ট্য

ডুকা ভ্যালি কালিম্পংয়ের একটি গ্রাম, যা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০০-১৫০০ মিটার উচ্চতায় অবস্থিত।

ঢালু জমি, ঘন জঙ্গল, ছোট ছোট ঝর্না এবং স্বচ্ছ নদী এই গ্রামের সৌন্দর্যকে অনন্য করে তুলেছে। ডুকা ভ্যালি ট্রেকিংয়ের জন্য একটি আদর্শ জায়গা। এই ভ্যালিতে বিভিন্ন দূরত্বের ট্রেকিংয়ের রাস্তা রয়েছে। এখানে বেশ কিছু ছোট ছোট জলপ্রপাত রয়েছে। এই জলপ্রপাতগুলি পর্যটকদের কাছে এক অন্যতম জনপ্রিয় আকর্ষণ।

ডুকা ভ্যালির স্থানীয় জনগোষ্ঠীর সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। তাদের জীবনযাত্রা, পোশাক, এবং খাবার পর্যটকদের জন্য এক আকর্ষণ।

এ ছাড়া, এই অঞ্চলে বিভিন্ন ধরনের অর্কিড, রডোডেনড্রন, এবং নানা ওষধি গাছ দেখা যায়, সঙ্গে রয়েছে নানা ধরনের পাহাড়ি ফুলের সমারোহ। এ ছাড়া, নানা প্রজাতির পাখির দেখা মেলে।

কালিম্পংয়ের ডুকা ভ্যালি।

কালিম্পংয়ের ডুকা ভ্যালি। ছবি: সংগৃহীত

ডুকা ভ্যালিতে যাওয়ার উপায়

যে কোনও উত্তর বঙ্গগামী ট্রেনে চেপে শিলিগুড়ি বা নিউ জলপাইগুড়ি পৌঁছে সেখান থেকে জিপ বা ট্যাক্সি ভাড়া করে পৌঁছে যাওয়া যায় ডুকা ভ্যালি। এ ছাড়া, শিলিগুড়ি থেকে বাসে দার্জিলিং হয়ে ডুকা ভ্যালি যাওয়া যায়।

ডুকা ভ্যালিতে থাকার ব্যবস্থা

ডুকা ভ্যালিতে বেশ কিছু হোমস্টে এবং ছোট হোটেল রয়েছে। এই হোটেলগুলির আতিথেয়তায় পরিবার ও বন্ধুদের নিয়ে ক’টা দিন কাটিয়ে দেওয়া যায়।

ডুকা ভ্যালি ভ্রমণের সেরা সময়

অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত ডুকা ভ্যালি ভ্রমণের জন্য সেরা সময়। এই সময় আবহাওয়া খুবই সুন্দর থাকে।

তবে মনে রাখা প্রয়োজন, ডুকা ভ্যালি একটি প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর পাহাড়ি গ্রাম। এর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি এই অঞ্চলটির সৌন্দর্য রক্ষা করাও প্রত্যেক পর্যটকের দায়িত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE