Advertisement
২২ অক্টোবর ২০২৪
Fastest Robot In World

একটির খালি পা, অন্যটির স্পোর্টস স্নিকার্স! গোবি মরুভূমিতে দৌড় প্রতিযোগিতায় দুই রোবট! জিতল কে?

‘স্টার১’ রোবটটি অবিকল মানুষের আচার-আচরণ নকল করতে পারে। এই রোবটটির উচ্চতা ৫.৬ ফুট। রোবটটির ওজন ৬৫ কেজির কাছাকাছি।

ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৪:২৬
Share: Save:

এক জনের পায়ে স্পোর্টস স্নিকার্স। আর এক জন দৌড়চ্ছে খালি পায়ে। দুই রোবটই যেন দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। চিনের গোবি মরুভূমিতে এই দৃশ্য ধরা পড়ল। সমাজমাধ্যমে ছড়িয়েও পড়েছে সেই ভিডিয়ো (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

‘রোবট এরা’ নামের একটি চ্যানেল থেকে ইউটিউবে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। ভিডিয়োয় দেখা গিয়েছে যে, মানুষের মতো দেখতে দু’টি রোবট গোবি মরুভূমির মধ্যে দিয়ে কেবল ছুটে চলেছে। দৌড়নোর সুবিধা হতে পারে বলে একটি রোবটের পায়ে পরানো হয়েছে স্পোর্টস স্নিকার্স। অন্য রোবটটি খালি পায়ে ছুটে চলেছে।

শুধু বালির উপর দিয়েই নয়, সমতলের পাশাপাশি নানা রকম চড়াই-উতরাই অতিক্রম করে ছুটে চলেছে সেই রোবট দু’টি। আসলে ‘টেস্ট রান’ করে রোবট দু’টির পরীক্ষা করা হচ্ছিল।

‘রোবট এরা’ নামে চিনের একটি হিউম্যানয়েড রোবট প্রস্তুতকারী সংস্থা ‘স্টার১’ নামে একটি রোবট তৈরি করেছে। তাদের দাবি, এই রোবটটি বিশ্বের দ্রুততম। দাবি করা হচ্ছে, টেসলার ‘অপটিমাস’ হোক অথবা বস্টন ডায়নামিক্সের ‘অ্যাটলাস’— সব রোবটকেই গতির খেলায় হারিয়ে দিতে পারে ‘স্টার১’।

চিনের সংস্থার তরফে জানানো হয়েছে, ‘স্টার১’ রোবটটি অবিকল মানুষের আচার-আচরণ নকল করতে পারে। এই রোবটটির উচ্চতা ৫.৬ ফুট। রোবটটির ওজন ৬৫ কেজির কাছাকাছি। প্রতি ঘণ্টায় প্রায় ১৩ কিলোমিটার দৌড়তে পারে ‘স্টার১’।

অন্য বিষয়গুলি:

Robot Tesla Chinese
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE